বর্ধমান বিশ্ববিদ্যালয়

MBA Admission: MBA-করতে চান? আপনার জেলাতেই রয়েছে সুর্বণ সুযোগ! আজই করুন আবেদন 

পূর্ব বর্ধমান: সবে মাত্র স্নাতক উত্তীর্ণ হয়েছেন এবং বিবিএ অথবা আইন পাশ করার পর, এবার এমবিএ ( মাস্টার অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ) নিয়ে পড়ার চিন্তাভাবনা রয়েছে? তাহলে এমবিএ করতে পারেন এই সরকারি বিশ্ববিদ্যালয়ে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ে রয়েছে এমবিএ করার সুযোগ। ইতিমধ্যেই নির্দিষ্ট বিষয়ে ভর্তির আবেদন নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে বর্ধমান বিশ্ববিদ্যালয়ে। এই বিষয়ে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে।

আগ্রহীদের নির্দিষ্ট বিষয়ে আবেদন করার জন্য সর্বপ্রথম বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। তারপর ‘হোমপেজ’ থেকে এডমিশন বিভাগের সংশ্লিষ্ট বিজ্ঞপ্তি দেখে নিতে হবে। বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুসারে আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনপত্রের পাশাপাশি, আবেদনমূল্যও জমা দেওয়া প্রয়োজন। চলতি ইংরাজি মাসের ১৩ তারিখ আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন এবং ২০ তারিখ প্রবেশিকা আয়োজিত হবে।

আরও পড়ুন-  ভয়ঙ্কর তোলপাড় পরিবর্তন! সূর্য-মঙ্গল-বুধ-শুক্রের বিরাট চালে ভাগ্যের খেলা শুরু…! কারা ভাগ্যবান, কাদের লোকসান? আপনার কপালে কী?

এমবিএ, এমবিএ (এইচআর), এমবিএ (ট্যুরিজ়ম)-এ ভর্তি নেওয়া হবে আবেদনকারীদের। এমবিএ-তে আসন রয়েছে মোট ৪৭টি। এমবিএ (এইচআর) -তেও ৪৭ টি আসন রয়েছে । এছাড়া ৩৪টি আসন রয়েছে এমবিএ (ট্যুরিজ়ম)-এ। উল্লিখিত এই তিনটি বিভাগেই পড়াশোনার জন্য ভর্তি মূল্য বাবদ জমা দিতে হবে ১৫,৯৩০ টাকা। এছাড়াও আবেদনের জন্য আবেদনকারীদের যে কোনও ইউজিসি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে নূন্যতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। একই সঙ্গে আবেদনকারীদের এলএলবি বা বিবিএ বা বিসিএ বা বিই অথবা বিফার্মা অথবা এমবিবিএস ডিগ্রি থাকতে হবে।

আরও পড়ুন-   মাত্র ৭ দিনেই জব্দ! ধমনী থেকে নিংড়ে বার করবে কোলেস্টেরল, শিরায় জমে থাকা ময়লা হবে সাফ, রোজ পাতে রাখুন এই খাবার

সংরক্ষিত আবেদনকারীরা ৪৫ শতাংশ নম্বর থাকলেই আবেদন করতে পারবেন। নথি যাচাইয়ের তারিখে স্নাতক সফলভাবে সমাপ্ত হওয়ার চূড়ান্ত মার্কশিট উপস্থাপন করতে হবে আবেদনকারীদের এতে ব্যর্থ হলে তাদের ভর্তি বাতিল করা হবে। আবেদনকারীদের অবশ্যই একটি পাসপোর্ট সাইজের ছবি, তার স্বাক্ষরের স্ক্যান কপি, দশম শ্রেণীর প্রবেশপত্র, সমস্ত পরীক্ষার মার্কশিট, সংরক্ষিত বিভাগের শংসাপত্র এবং অন্যান্য প্রয়োজনীয় নথি ফর্ম পূরণ করার সময় আপলোড করতে হবে। বিস্তারিত জানতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত নির্দিষ্ট বিজ্ঞপ্তি দেখে নিতে হবে।

বনোয়ারীলাল চৌধুরী