বাড়ির পাশেই নেমেছে বিশাল ধস।

West Bardhaman News: খনি অঞ্চলে সেই পুরানো সমস্যা, আতঙ্কে দিন কাটাচ্ছেন স্থানীয়রা

রানীগঞ্জ, পশ্চিম বর্ধমান: গত সপ্তাহে দু’দিনের ভারী বৃষ্টিপাত। তাতেই ফিরে এসেছে সেই পুরনো সমস্যা। খনি অঞ্চলের বিভিন্ন জায়গায় দেখা যাচ্ছে ধস নামার ঘটনা। রানীগঞ্জের বাসরা এলাকার ছুরিপাড়ায় নেমেছে একটি বিশাল ধস। একটি বসত বাড়ির পাশেই এই বিশাল ধস নামতে দেখা গিয়েছে। যা নিয়ে রীতিমত আতঙ্কিত ওই বাড়িতে বসবাসকারী পরিবারটি।

বাড়ির পাশে বিশাল ধস নামার কারণে ওই বাড়িটিতে বসবাস করতে পারছেন না পরিবারের সদস্যরা। যেকোনও সময় বাড়িটি ধসের কবলে ধুলিস্যাৎ হতে পারে বলে আশঙ্কা করছেন বাড়ি মালিক। তিনি জানিয়েছেন, বিগত দু-তিন দিন ধরে ওই ধসের পরিমাণ বাড়ছে। অর্থাৎ ধসটি আরও এলাকা জুড়ে বিস্তৃত হচ্ছে। ধসের গভীরতা দেখলে আঁতকে উঠছেন সকলে। অন্যদিকে ধসের কারণে গ্রাম জুড়ে বাড়ছে আতঙ্ক।

এই দুর্ভোগের কারণ হিসেবে ইসিএলের ঢিলেঢালা মনোভাবকে দায়ী করছেন সকলে। অভিযোগ, ওই এলাকায় আগে ইসিএল খনন কার্য চালিয়েছে। অর্থাৎ সেখানে আগে কয়লা খনি ছিল। ফলে ওই এলাকার মাটির নিচে ফাঁকা হয়ে গিয়েছে। তাদের অভিযোগ, কয়লা উত্তোলনের পর সেখানে ঠিকঠাক ভাবে বালি ভরাট করেনি ইসিএল কর্তৃপক্ষ। তার ফলে ভারী বৃষ্টিতে আলগা মাটি ধসে যাচ্ছে। আর দুর্ভোগের শিকার হচ্ছেন গ্রামের মানুষ।

আরও পড়ুনঃ GK: বলুন তো, বিশ্বের কোন প্রাণী ৯টি মস্তিষ্ক রয়েছে? উত্তর জানলে অবাক হবেন

প্রসঙ্গত, খনি অঞ্চলে ধস নামার ঘটনা প্রায়ই দেখা যায়। অন্ডাল, রানীগঞ্জ, পাণ্ডবেশ্বরের বিভিন্ন জায়গায় ছোট, বড় ধসের ঘটনা সামনে আসে প্রায়শই। তবে বর্ষাকালে সেই সমস্যা আরও বেড়ে যায়। গত সপ্তাহে দু’দিনের ভারী বৃষ্টিপাতের পর জেলার খনি অঞ্চলে ধস নামতে দেখা যাচ্ছে। যার ফলে আতঙ্ক বাড়ছে মানুষের মধ্যে। অন্যদিকে রানীগঞ্জে বাসরা এলাকায় বসতবাড়ির পাশে বিশাল এই ধস চিন্তা বাড়িয়েছে সকলের।

নয়ন ঘোষ