Bangla Video: এক জায়গা থেকে ভেসে যাচ্ছে অন্যত্র, ভাগীরথীতে শয়ে শয়ে এগুলো কী!

নদিয়া: ভাগীরথী নদীতে ভেসে যাচ্ছে শয়ে শয়ে পাটের জাঁক। মৎস্যজীবী এবং কৃষকরা তা উদ্ধার করে ফিরিয়ে দেওয়ার চেষ্টা করছেন। তবে এমন দৃশ্য অতীতে খুব একটা দেখা যায়নি। ঘুর্ণাবর্তের জেরে নদিয়া জুড়ে চলছে ব্যাপক বৃষ্টি। অতি বৃষ্টিতে বিভিন্ন খাল-বিলে জলস্তর বেড়ে গেছে। আর তাতেই ভেসে গিয়েছে পচানোর জন্য বিভিন্ন জায়গায় ভিজিয়ে রাখা পাটের বান্ডিল বা জাঁক।

ভাগীরথীতে পাঠের জাঁক ভেসে আসার ঘটনায় চাঞ্চল্য চড়িয়েছে শান্তিপুর পুরসভার ১৬ নম্বর ওয়ার্ডের স্টিমার ঘাট এলাকায়। সকাল হতেই ভাগীরথী নদী দিয়ে একের পর এক জাঁক দেওয়া পাটের বোঝা ভেসে যাচ্ছে দেখে এলাকাবাসীরা তৎপরতার সঙ্গে সেই পাটের জাঁকগুলিকে নিজেরাই উদ্ধার করার কাজ শুরু করেন। তবে বৃষ্টিতে এইভাবে পাট ভেসে যাওয়ায় কোন চাষিদের ক্ষতির মুখে পড়তে হল তা জানা যাচ্ছে না।

আর‌ও পড়ুন: ভেঙে পড়েছে বাঁশের সেতু, সমস্যায় একাধিক গ্রামের বাসিন্দা

কার পাট বা কোথা থেকে ভেসে আসছে এই পাটের বোঝাগুলি তা সকলেরই অজানা। তবে যারা পাটগুলিকে উদ্ধার করছেন তাঁরা ,জানাচ্ছেন একদমই কাঁচা পাট। উপরে শুধুমাত্র কচুরিপানা দেওয়া, মাটি বা অন্য কিছু দেওয়া নেই। বর্তমানে তাঁরা এই পাটগুলি উদ্ধার করে জাঁক দেবেন। যদি এই পাটগুলির জন্য চাষিরা আসেন এবং পর্যাপ্ত প্রমাণ দেন এবং রোজের টাকা দেন তাহলে এই পাটগুলি সেই চাষিদের ফিরিয়ে দেওয়া হবে।

মৈনাক দেবনাথ