প্রতিকি ছবি

Malaria Cases: ৮ মাসে ১৪৪ জন আক্রান্ত! এই জেলায় ডেঙ্গির সঙ্গে পাল্লা দিচ্ছে ম্যালেরিয়া

দক্ষিণ ২৪ পরগনা: বর্ষাকাল শুরু হতেই দক্ষিণবঙ্গে ডেঙ্গি সংক্রমণ হু হু করে বাড়তে শুরু করেছে। তবে বেশ কিছু জায়গায় ডেঙ্গির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা‌ও। গত ৮ মাসে দক্ষিণ ২৪ পরগনা জেলায় ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন ১৪৪ জন। বিষয়টি নিয়ে আমজনতার পাশাপাশি চিন্তিত চিকিৎসকরা‌ও।

দক্ষিণ ২৪ পরগনায় ম্যালেরিয়া সংক্রমণ ছড়িয়ে পড়া প্রসঙ্গে স্বাস্থ্যবিভাগের কর্তারা জানিয়েছেন, পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে রয়েছে। এবারের আক্রান্তের সংখ্যা গতবারের মতই বলে তাঁরা দাবি করেন। জানা গিয়েছে, জুলাই পর্যন্ত এই জেলার দু’টি স্বাস্থ্যজেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগনায় আক্রান্তের সংখ্যা ৭৮ এবং ডায়মন্ডহারবারে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন ৬৬ জন। জয়নগর-১ ও ২, ক্যানিং-১ ও ২ এবং ভাঙড়ে আক্রান্তের সংখ্যা বেশি।

আর‌ও পড়ুন: বৃষ্টির মধ্যেই চাষের কাজ করছিলেন, বাজ পড়ে ফের কৃষকের মৃত্যু

ম্যালেরিয়া সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিভাগের তরফে এই জেলায় নেওয়া হয়েছে নানা উদ্যোগ। জ্বর হলেই রোগীদের রক্ত পরীক্ষা করার উপর জোর দেওয়া হচ্ছে। এর জন্য বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে ব্যবস্থাও করা হয়েছে। বৃদ্ধি করা হয়েছে টেস্টের সংখ্যাও। তবে এখনও জেলায় ম্যালেরিয়া আক্রান্ত হয়ে কারোর মৃত্যু হয়নি বলে খবর। স্বাস্থ্য দফতরের তথ্য বলছে, ২০১৪ সালের পর থেকে আসতে আসতে ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা ধারাবাহিকভাবে ২০২১ সাল পর্যন্ত কমেছে। কিন্তু ২০২২ সালের পর থেকে সেই সংখ্যা আবার বাড়তে শুরু করে। যদিও আক্রান্তের হিসেবে মৃত্যুর সংখ্যা খুবই কম।

সুমন সাহা