ক্রেতা শূন্য বাজার

India Bangladesh Border: সীমান্তে তুমুল সতর্কতা, বন্ধ চেকপোস্ট! মাথায় হাত ‘ওদের’, কবে ফিরবে সেই দিন?

চ্যাংড়াবান্ধা: ভারত-বাংলাদেশের সীমান্ত এলাকাগুলির মধ্যে জেলা কোচবিহারের চ্যাংড়াবান্ধা চেকপোষ্টে এলাকায় অন্যতম। দীর্ঘ সময় ধরে বহু মানুষ এপার বাংলা থেকে ওপার বাংলা যাতায়াত করে থাকেন এই পথে। তাইতো এই পথেই তৈরি হয়েছে চ্যাংড়াবান্ধা চেকপোস্ট বাজার এলাকা।

তবে বাংলাদেশের অশান্ত পরিস্থিতির কারণে, বাজার কিন্তু কার্যত ক্রেতাশূন্য হয়ে পড়ে রয়েছে। তাই তো ক্রমাগত অসুবিধায় পড়তে হচ্ছে বাজারের অধিকাংশ বিক্রেতাকে। একটা সময় প্রতিনিয়ত বাজারের মধ্যে ভিড় লেগে থাকত। তবে এখন সামান্য পরিমাণ ক্রেতারা বাজারে আনাগোনা করছেন। তাই তো পর্যাপ্ত মুনাফা পর্যন্ত তাঁরা সংগ্রহ করতে পারছেন না বিক্রির মাধ্যমে।

আরও পড়ুন: এই একটি ফল নিয়ে বিমানে ওঠা নিষেধ, হতে পারে জেল-জরিমানা! জানেন কোন ফল?

বাজারের এক প্রবীণ বিক্রেতা দুলাল গুহ জানান, “দীর্ঘ অনেকটা সময় আগে থেকেই তিনি এই দোকান করে আসছেন। তবে এতদিন পর্যন্ত মানুষের আনাগোনা অনেকটাই বেশি থাকার কারণে সমস্যায় পড়তে হয়নি বিক্রেতাদের। তবে বাংলাদেশের পরিস্থিতির কারণে ওপার বাংলা থেকে এপার বাংলায় আসার মানুষের সংখ্যা কমেছে অনেকটাই। তাই বাজার কিন্তু প্রায় অনেকটাই ক্রেতা শূন্য অবস্থায় পড়ে রয়েছে। এইভাবে দোকান করার মাধ্যমে দিনের শেষে নিজের মজুরি টুকুও পাওয়া একেবারেই মুশকিল হয়ে দাঁড়াচ্ছে। তাইতো অনেক বিক্রেতারা বিকল্প পথের সন্ধান করছেন।”

আরও পড়ুন: ‘মেয়েটা বড্ড রোগা’ অজুহাতে মাধুরীকে বিয়ে করতে রাজি হননি বলিউডের এক বিখ্যাত গায়ক, কে তিনি জানেন?

বাজারের আরও দুই বিক্রেতা শ্যামলী দে ও খোকন দে জানান, “বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক থাকলে সারাদিনে মানুষের আনাগোনার সংখ্যা ছাড়ায় প্রায় দুই তিন হাজারেরও বেশি। তখন প্রত্যেক বিক্রেতা ভালো পরিমাণ মুনাফা অর্জন করতে পারেন জিনিস বিক্রির মাধ্যমে। তবে ক্রেতারা না আসলে জিনিস তো বিক্রি করা সম্ভব নয়। এই ক্রেতাশূন্য পরিস্থিতি প্রায় ৭-৮ দিনের বেশি সময় ধরে চলে আসছে গোটা এলাকায়। তবে এই পরিস্থিতির দ্রুত সমাধান না হলে ব্যবসায়ীদের মাথায় হাত পড়তে চলেছে। অনেকেই দীর্ঘ সময়ের পুরনো ব্যবসা ছেড়ে অন্য কোনও কাজ খুঁজতে লেগেছেন ইতিমধ্যেই।”

চ্যাংড়াবান্ধা চেকপোস্ট এলাকার মাধ্যমে ভারত-বাংলাদেশ আনাগোনা অনেকটাই সহজ হয়। বাংলাদেশের বহু মানুষ ব্যবসা, চিকিৎসা, ঘুরতে কিংবা পড়াশোনার উদ্দেশ্যে এদেশে এসে থাকেন। আবার এপার বাংলারও বহু মানুষ ওপার বাংলায় গিয়ে থাকেন বিভিন্ন কাজে। তবে বর্তমান সময়ে এই আনাগোনা সংখ্যা প্রায় শূন্যতে এসে ঠেকেছে। বাংলাদেশ থেকে মানুষেরা এখনো এদেশে প্রবেশ করলেও, ভারতের কোনও মানুষ প্রবেশ করতে চাইছেন না বাংলাদেশের ভেতর।

Sarthak Pandit