সংগীত চর্চা

Birbhum News: বীরভূমের এই জায়গায় স্নাতক স্তরে সংগীত নিতে পারবেন পড়ুয়ারা!

বীরভূম : উচ্চমাধ্যমিক পরীক্ষা পাস করার পরে অনেকের ইচ্ছে থাকে একটু অন্য ধরনের কোনও বিষয় নিয়ে স্নাতক পাস করার। অনেকেই বেছে নেন বিভিন্ন ধরনের বিষয় আবার বিশেষ করে ছাত্রীদের ইচ্ছে থাকে সংগীত এর বিষয় নিয়ে স্নাতক পাস করার। তবে ইচ্ছে থাকলেই এই বিষয় নিয়ে পড়াশোনা করার সুযোগ মিলে না ছাত্রীদের, কারণ বীরভূম জেলায় শুধুমাত্র বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় সংগীত ভবনে সংগীত বিষয় নিয়ে পড়াশোনা করানো হয়। এমনটাই মনে করেন অনেকে তবে এবার শুধু বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় নয় এর পাশাপাশি রয়েছে এমন একটি মহিলা কলেজ যেখানে এই সংগীত বিভাগ নিয়ে ছাত্রীদের স্নাতক পড়ানো হয়।

বীরভূম জেলার মধ্যে রয়েছে বোলপুরে সেই মহিলা কলেজ যার নাম পূর্ণি দেবী চৌধুরী মহিলা মহাবিদ্যালয়। যেখানে ২০০৯ সাল থেকে শুরু হয়েছে সংগীত বিভাগে স্নাতক পড়াশোনার সুবিধা। বর্তমানে সঙ্গীত বিভাগে সেই কলেজে মোট ছাত্রী রয়েছে অনার্স বিভাগে ৩০ জনএবং পাস কোর্স বিভাগে ২৯ জন। প্রত্যেকদিন শিক্ষক শিক্ষিকারা থিওরি ক্লাসের পাশাপাশি প্র্যাকটিক্যাল ভাবেও পড়াশোনা করান। সম্পূর্ণ মহিলা কলেজ হওয়ার কারণে ছাত্রীরা সেখানে নির্বিধায় পড়াশোনা করতে পারেন।

আরও পড়ুন : বোলপুরের উপাসনা গৃহ যা কাঁচ ঘর নামে পরিচিত! জানেন এর ভেতরের আসল সত্য কী?

কলেজের এক অধ্যাপিকা ডঃ মৌসুমী পাল(PHD)জানান মূলত ২০০৯ সাল থেকে এই কলেজে ঠিকভাবে পঠন পাঠন শুরু হয়েছে। বর্তমানে এই কলেজে বিভিন্ন বিভাগের ছাত্রীরা পড়াশোনা করার সুযোগ পাচ্ছে।তবে বিশেষ করে সংগীত বিভাগে ছাত্রীরা পড়াশোনা করার সুযোগ পেয়ে অনেকটাই খুশি। কারণ বোলপুর বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সংগীত ভবনে সংগীত নিয়ে পড়াশোনা করার সুযোগ সবার হয়ে ওঠেনা আর তাছাড়াও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় এবং এই কলেজ ছাড়া বীরভূমে আর কোনও কলেজে স্নাতক পড়াশোনা করানহয় না। সেই কারণে বিশ্বভারতীর পর এই কলেজে পড়াশোনা করার সুযোগ পেয়ে ছাত্রীরা অনেকটাই খুশি।

আরও পড়ুন : এমন চুরির ঘটনা আগে কখনও শোনেননি! হাসবেন না কাঁদবেন বোঝা মুশকিল, জানুন বিস্তারিত

অন্যদিকে কলেজের এক অধ্যাপক সুনীল বরণ মন্ডল জানান” এইটি বীরভূম জেলার প্রথম মহিলা কলেজ যেখানে বিশ্বভারতীর পর সংগীত বিভাগ নিয়ে স্নাতক পড়াশোনা করানহয়।নিয়মিত অধ্যাপক অধ্যাপিকা সকলে মিলে ছাত্রীদের সঠিকভাবে সংগীতের প্রশিক্ষণ দিয়ে থাকেন”।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

সব মিলিয়ে আপনি যদি এবার সঙ্গীত নিয়ে পড়াশোনা করতে চান তাহলে চলে আসতে পারেন এই কলেজে।

সৌভিক রায়