ভয়াবহ রাস্তা 

Bus Service Stop: বৃষ্টির পর‌ই সপ্তাহব্যাপী বন্ধ বাস চলাচল, মাথায় হাত একাধিক গ্রামের বাসিন্দাদের

পূর্ব বর্ধমান: বৃষ্টিপাতের জেরে ভয়াবহ অবস্থা এই রাস্তার। চরম সমস্যায় একাধিক গ্রামের শতাধিক বাসিন্দা। ঘটনাটি পূর্ব বর্ধমানের মঙ্গলকোটের। গত কয়েক দিনের মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের কারণে জল জমেছে পূর্ব বর্ধমানের বিভিন্ন জায়গায়। তেমনই একটানা বৃষ্টির জেরে জলমগ্ন হয়ে পড়েছে পূর্ব বর্ধমান জেলার মঙ্গলকোটের বিস্তীর্ণ এলাকা। ভারী বৃষ্টি ও জমা জলের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে মঙ্গলকোটের বনকাপাসী গ্রাম। জলের তোড়ে ভেঙে গিয়েছে এই গ্রামের মূল রাস্তার একাংশ।

গ্রামের রাস্তা ভেঙে যাওয়ার জেরে প্রায় এক সপ্তাহ ধরে বন্ধ রয়েছে এই গ্রামের বাস চলাচল। ফলে সমস্যায় পড়েছেন বনকাপাসী সহ আশপাশের বেশ কয়েকটি গ্রামের বাসিন্দারা। এই প্রসঙ্গে স্থানীয় অমিত কুমার পান নামের এক ব্যক্তি জানান, বৃষ্টির কারণে রাস্তার এই অবস্থা। আমাদের যাতায়াতে চরম সমস্যা হচ্ছে। প্রশাসনের তরফ থেকে এখনও পর্যন্ত কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। তবে আশ্বাস মিলেছে, আশা করছি সুরাহা মিলবে।

আর‌ও পড়ুন: প্রাণ হাতে নিয়ে চলা! এই ‘ভয়াবহ’ অঙ্গনওয়াড়ি কেন্দ্র নিয়ে ভীত অভিভাবকরা

পূর্ব বর্ধমানের মঙ্গলকোটের বনকাপাসী গ্রাম দিয়ে প্রতিদিন কাটোয়া, বর্ধমানের মত জায়গায় যাতায়াত করেন আশপাশ গ্রামের বহু মানুষ। পার্শ্ববর্তী গ্রাম পঞ্চাননতলা হয়ে বনকাপাসীর ভিতর দিয়ে কাটোয়া-বর্ধমান রুটের বাস চলাচল করে। কিন্তু ভারী বৃষ্টির কারণে একদিকে যেমন পঞ্চাননতলার ফোড়ে নদীর সেতু জলমগ্ন, অন্যদিকে তেমনই ক্ষতিগ্রস্ত বনকাপাসীর রাস্তা।

বর্তমানে যার জেরে যাতায়াতে ব্যাপক সমস্যায় পড়েছেন স্থানীয় গ্রামবাসীরা। এই প্রসঙ্গে পার্শ্ববর্তী আলমপুর গ্রামের বাসিন্দা তথা টোটো চালক রামকৃষ্ণ ঘোষ জানান, কালভার্টগুলো যদি একটু বড় হত তাহলে হয়ত এই সমস্যা হত না। এই রাস্তায় ক’দিন তো যাতায়াত একদমই বন্ধ ছিল। দু’দিন হল টোটো যাতায়াত করছে। বাস যাতায়াত সম্পূর্ণভাবে বন্ধ রয়েছে। আমাদেরও চরম অসুবিধা হচ্ছে। তবে এই রাস্তার এমনিতেই কাজ চলছে। আশা করছি এটা তাড়াতাড়ি মেরামত হয়ে যাবে। কিন্তু পঞ্চানন তলায় ফোড়ে নদীর উপর যে সেতু রয়েছে সেটা এখনও জলমগ্ন। তার জন্যই আরও যাতায়াতের সমস্যা হচ্ছে।

বনোয়ারীলাল চৌধুরী