অভি‌যাত্রীরা

Manirang Expedition: দুর্গম মনিরাং শৃঙ্গ অভিযানে জলপাইগুড়ির ৯ অভিযাত্রী

জলপাইগুড়ি: দুর্গম মনিরাং পর্বত শৃঙ্গ জয়ের লক্ষ্যে রওনা দিলেন জলপাইগুড়ির অভিযাত্রীরা। নেচার অ্যান্ড ট্রেকার্স ক্লাব অফ জলপাইগুড়ির সদস্যরা এই শৃঙ্গজয়ের অভিযানে বের হয়েছেন। অভিযাত্রী দলে দু’জন মহিলা সহ মোট নয় সদস্য আছেন।

শুক্রবার অর্থাৎ ৯ অগস্ট মানালি থেকে ‘মানে’ গ্রামের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে অভিযাত্রী দলটি। ৫ অগস্ট দলটি জলপাইগুড়ি থেকে দিল্লির উদ্দেশ্যে রওনা দেয়। ৬ তারিখ দিল্লি পৌঁছে ঐ দিনই মানালির উদ্দেশ্যে রওনা দেয়। ৭ অগস্ট অভিযাত্রী দলটি মানালি পৌঁছয়। মানালিতে দলটি দুইদিন অভিযানের প্রয়োজনীয় কেনাকাটা সারে। সেখানে অভিযানের অন্যতম গাইড হর্ষ ঠাকুর দলের সঙ্গে যোগ দেন। মানালির বিখ্যাত হিড়িম্বা মন্দিরে মনিরাং অভিযাত্রীরা অভিযানের সাফল্য কামনায় পুজো দিয়েছেন।

আরও পড়ুন: হারিয়ে যেতে বসা কবিগান ফিরছে, আকৃষ্ট হচ্ছে নতুন প্রজন্ম

উল্লেখ্য, মনিরাং পর্বতশৃঙ্গ হিমাচল প্রদেশের লাহুল স্পিতি জেলার কাজা অঞ্চলে অবস্থিত। ২১,৬২৫ ফুট উচ্চতা এই শৃঙ্গের। ১১ অগস্ট বেস ক্যাম্প থেকে শৃঙ্গের উদ্দেশ্যে হাঁটা শুরু করার কথা। মানে গ্রামে দলের সঙ্গে ‘কুক’ সহ অন্যান্য সহযোগীরা যোগ দেবেন। ১২ অগস্ট প্রায় পনেরো হাজার ফুট উচ্চতায় মুল শিবির স্থাপন করা হবে।

মূল শিবিরের উপরে বিভিন্ন উচ্চতাতে স্থাপিত হবে আরও তিনটি শিবির। আবহাওয়া ও বাকি সব কিছু ঠিকঠাক থাকলে আগামী ২০ বা ২১ অগস্ট ২১৬২৫ ফুট উচ্চতা বিশিষ্ট এই দুর্গম শৃঙ্গ আরোহণের চেষ্টা করা হবে বলে জানিয়েছেন অভিযাত্রী দলের নেতা ভাস্কর দাস।

সুরজিৎ দে