হাসপাতাল 

Government Hospital: নামেই সরকারি হাসপাতাল, ওষুধ থেকে স্যালাইন কিনতে হচ্ছে বাইরে থেকে!

আলিপুরদুয়ার: ওষুধ ও স্যালাইন মিলছে না সরকারি হাসপাতালে। বাধ্য হয়ে তা কিনতে বাইরে যেতে হচ্ছে। এছাড়াও আরও নানান সমস্যায় জর্জরিত উত্তর লতাবাড়ি গ্রামীণ হাসপাতালে।

মাঝেমধ্যেই বিভিন্ন বিষয় নিয়ে অভিযোগ ওঠে উত্তর লতাবাড়ি গ্ৰামীণ হাসপাতালের বিরুদ্ধে। এখানে চিকিৎসা করাতে আসা রোগী ও তাঁদের পরিজনদরা নানান অব্যবস্থার শিকার হন। হাসপাতালের ভর্তি ও আউটডোরের চিকিৎসা করতে আসা সকলেই বিভিন্ন অভিযোগ তুলেছেন।

আর‌ও পড়ুন: ১৫ অগস্ট থেকে টানা চারদিনের ছুটি, উপচে পড়তে চলেছে দিঘা! থাকছে এই বিশেষ ব্যবস্থা

আলিপুরদুয়ার জেলার কালচিনি ব্লকের এটি‌ই একমাত্র হাসপাতাল। এই এলাকার প্রায় ২৩ টি চা বাগান ও বনবস্তির বাসিন্দাদের চিকিৎসার একমাত্র স্থান এই উত্তর লতাবাড়ি গ্ৰামীণ হাসপাতাল। বেশ কয়েকটি বন্ধ চা বাগানের শ্রমিকরা এই গ্ৰামীণ হাসপাতালের উপর নির্ভর করেন। কিন্তু বিভিন্ন সময় নানান অভিযোগ ওঠে এই গ্ৰামীণ হাসপাতালে চিকিৎসা করাতে আসা রোগী ও রোগীর আত্মীয়দের কাছ থেকে। অভিযোগ সরকারি হাসপাতালে রোগী ভর্তি থাকলেও ওষুধ, এমনকি স্যালাইন পর্যন্ত বাইরে থেকে কিনতে হচ্ছে রোগীর পরিবারকে।

এছাড়া মাঝে মধ্যে অভিযোগ আসে জল সঙ্কটে ভোগে এই হাসপাতালে চত্বরে। মাঝেমধ্যে পর্যাপ্ত জল না মেলায় বাইরের দোকান থেকে রোগীর পরিজনদের ক্রয় করে আনতে হয় পানীয় জল। এছাড়া বহিঃবিভাগ থেকে মাঝেমধ্যে অভিযোগ আসে সঠিক সময়ে চিকিৎসক আসেন না। রোগীদের অপেক্ষা করার স্থান নেই, নেই কোনও পাখা। ফলে গরমে সমস্যায় পড়ছেন রোগী ও তাঁদের পরিবারের সদস্যরা।

এই কালচিনি ব্লকের প্রায় ২৩টি চা বাগান ও বনবস্তির বাসিন্দারা এই লতবাড়ি গ্রামীণ হাসপাতালের উপরই নির্ভরশীল এবং যারা এখানে চিকিৎসা করাতে আসেন তাঁরা বেশিরভাগই শ্রমিক পরিবারের সদস্য। ফলে দুর্বল আর্থিক অবস্থার কারণে বেসরকারি জায়গায় চিকিৎসা করানোটা তাঁদের পক্ষে সম্ভব হয় না। যদিও এই বিষয়ে ব্লক স্বাস্থ্য আধিকারিক শ্রীকান্ত মণ্ডল জানান, বাইরে থেকে ওষুধ ক্রয়ের বিষয়ে রোগীর পরিবারের থেকে অভিযোগ পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

অনন্যা দে