শিশুদের সুরক্ষিত রাখতে যুবকদের অভিনব ভাবনা

Bangla Video: শিশু ও মহিলাদের সচেতনতায় বিশেষ শিবির হাওড়ার স্কুলে স্কুলে

হাওড়া: শিশু ও মহিলাদের সুরক্ষায় অভিনব উদ্যোগ হাওড়ায়। এবার স্কুলে স্কুলে সচেতনতার কর্মসূচি। বর্তমান সময়ের কিছু ঘটনা যা অনেকের মনেই ভীতির সঞ্চার ঘটিয়েছে। আরজি কর হাসপাতালে ডাক্তারি ছাত্রীর মর্মান্তিক মৃত্যুর ঘটনাটি আরও বেশি করে ভাবিয়ে তুলছে মানুষকে। এই ঘটনার প্রতিবাদে এবং দোষীদের কঠোরতম শাস্তির দাবিতে সারা রাজ্যজুড়ে একদিন আগেই মধ্যরাতে রাজপথে নেমেছেন হাজার হাজার মহিলা। এই পরিস্থিতিতে মহিলা ও শিশুদের নিয়ে আয়োজিত হল সচেতনতা শিবির।

শহরের একাধিক স্কুলে সচেতনতা শিবির আয়োজন করে অভিজিৎ পোড়ে মত কয়েক যুবক। শিশু ও মহিলাদের সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা কথা এখানে আলোচনা করা হয়। পড়াশোনা করাতে গিয়ে অভিভাবকরা অনেক সময় শিশুদের উপর অতিরিক্ত কঠোর হয়ে ওঠেন। এর থেকে বিভিন্ন দুর্ঘটনা ঘটার আশঙ্কা থেকে যায়। এই সচেতনতা শিবিরে সেই বিষয়েও অভিভাবকদের সতর্ক করেন উদ্যোক্তারা।

আর‌ও পড়ুন: নানা পদের বিরিয়ানি থেকে কাটলেট, রকমারি খাবারের এই দোকানদারদের দেখুন শুধু!

শিশুর সঙ্গে অভিভাবকদের বন্ধুত্বপূর্ণ আচরণ করার পরামর্শ দেওয়া হয়। সচেতনকারী যুবকদের কথায়, সরকারি স্কুলে কাউন্সেলিং বা এই ধরনের সচেতনতার নিয়মিত কোন‌ও ব্যবস্থা থাকে না। যে কারণে অসাধু ব্যক্তিদের ফাঁদে পড়ার প্রবণতা বেশি থাকে। সে দিক গুরুত্ব রেখে শিশু ও মহিলাদের সুরক্ষায় বিশেষ শিবিরের আয়োজন করা হয়েছে। এই শিবিরের মাধ্যমে শিশু ও মহিলারা নিজেরা প্রাথমিকভাবে জ্ঞান অর্জন করে। যার মাধ্যমে অসাধু ব্যক্তির শরীরের ভাব-ভঙ্গিমা, কথাবার্তা দেখেই দুর্ঘটনা ঘটার আগেই সচেতন হয়ে যাওয়া সম্ভব।

এই নিয়ে হাওড়ার সালকিয়া বিদ্যাপীঠ সহ বিভিন্ন স্কুলে সতনতার শিবির আয়োজন করা হচ্ছে। ইতিমধ্যেই হাওড়ার বেশ কয়েকটি স্কুলে এই সচেতনতার শিবির অনুষ্ঠান হয়েছে।

রাকেশ মাইতি