ইলিশ ছাড়া ফিরছে ট্রলার

Hilsa: আর কি ইলিশ মিলবে না? বাঙালির পাতে আর পড়বে না রূপোলি শস্য! চিন্তায় সকলে, কী ঘটল আসলে?

দক্ষিণ ২৪ পরগনা: চলছে ইলিশ ধরার মরশুম। কিন্তু এখনও পর্যন্ত জালে বড় ইলিশ খুব একটা আসেনি। আর সে জন্য চিন্তায় রয়েছেন মৎস্যজীবীরা। গত ট্রিপ থেকে জালে ইলিশ আসা শুরু করেছিল। ফলে মৎস্যজীবীরা নতুন করে আশায় বুক বাঁধতে শুরু করেছিলেন।

কিন্তু আশা জাগিয়েও সেই অর্থে এখনও ইলিশ আসেনি। গতবছর অগাস্টের মাঝবরাবর হাজার টনের বেশি ইলিশ বাজারে আসলেও, এবছর এখনও বিপুল পরিমাণে ইলিশ আসেনি। যা ইলিশ আসছে সেগুলি সাইজে ছোট।

এই সমস্যা সমাধানে ব্যান পিরিয়ড আরও বাড়ানোর দাবি তুলেছেন মৎস্যজীবীরা। নাহলে ভবিষ্যতে ইলিশ মিলবে কিনা সেই প্রশ্নই এখন ঘুরে বেড়াচ্ছে মৎস্যজীবী মহলে। এ নিয়ে মৎস্যজীবী সংগঠনের পক্ষে রবীন দাস জানিয়েছেন, এবছর জালে খুব একটা মাছ এখনও আসেনি।

আরও পড়ুন: ‘মেয়েটির বাবা-মা’কে এক বিজেপি নেত্রী গাড়ি থেকে প্রায় নামিয়েই ফেলেছিল!’ পুলিশকে ক্লিনচিট দিয়ে বিস্ফোরক মমতা

ইলিশ জালে যা আসছে সেগুলি ছোট সাইজের। এই সমস্যা সমাধানে ব্যান পিরিয়ড আরও বাড়ানোর পক্ষে মত তাঁর। এছাড়াও ট্রলি ফিশিং নিয়ে রয়েছে প্রশ্ন। এই সমস্যার সমাধান না করতে পারলে ভবিষ্যতে বড় ইলিশ নাও মিলতে পারে বলে জানিয়েছেন তিনি। ফলে ভবিষ্যতে ইলিশের আকাল আরও বাড়বে বলে মত মৎস্যজীবীদের।

—- নবাব মল্লিক