ঝুলনের থিমে রাম মন্দির

Jhulan Utsav: ঝুলনেও থিমের ছোঁয়া! শিলিগুড়িতে উঠে এল রাম মন্দির

শিলিগুড়ি: গত কয়েকবছর ধরেই নাম ডাক হয়েছে উজ্জ্বল বিশ্বাসের ঝুলনের। প্রতি বছরই তাঁর ঝুলনে নতুন কিছু থাকে। এবার উজ্জ্বল বিশ্বাস তাঁর ঝুলনে ফুটিয়ে তুলেছেন অযোধ্যার রাম মন্দিরকে। সেইসঙ্গে রয়েছে পাহাড়ি গ্রাম, শহরের জীবনযাপন এবং হারিয়ে যাওয়া শহরের মেলার দৃশ্য।

ঝুলন হল রাধাকৃষ্ণের উৎসব। এই উৎসব ঘিরে বৈষ্ণব ধর্মের মানুষের মধ্যে উৎসাহ ও শ্রদ্ধা থাকে। তবে ঝুলনকে কেন্দ্র করে পাহাড়, যুদ্ধক্ষেত্রের মডেল তৈরি করে একে অপরকে টেক্কা দেওয়ার লড়াইটা আর নেই বাঙালিদের মধ্যে। যুগের তালে হারিয়ে যেতে বসেছে ঝুলন উৎসব। কিন্তু তার‌ই মাঝে দাঁড়িয়েও শিলিগুড়ির উজ্জ্বল বিশ্বাস আজও নতুন প্রজন্মকে উৎসাহ দিতে প্রতিবছর নিত্যনতুন থিমে ঝুলন তৈরি করে আসছেন।

আর‌ও পড়ুন: প্রতিষ্ঠা দিবসে চাঁদের হাট আইআইটি খড়গপুরে

ঝুলন উপলক্ষে করা রাম মন্দির দেখতে আমজনতার ভিড় উপচে পড়ছে শিলিগুড়ির কলেজ পাড়ার বিশ্বাস বাড়িতে। এই প্রসঙ্গে উজ্জ্বল বিশ্বাস জানান, সানবোর্ড দিয়ে এই রাম মন্দিরটি তৈরি করেছেন। তাঁকে উপযুক্তভাবে সহায়তা করেছে মেয়ে। তিনি বলেন, আগে যেভাবে ঝুলন দেখা যেত সেই তুলনায় এখন ঝুলন দেখাই যায় না। নতুন প্রজন্মরাও এটা ভুলে না যায়। তাই প্রতি বছরই একটু নতুনত্ব থিমের ঝুলন বানানোর চেষ্টা করি।

উজ্জ্বল বাবুর মেয়ে উপাসনা বলেন, আমি তো জানতাম না ঝুলন কী! তবে বাবার সঙ্গে থেকে থেকে ঝুলন তৈরি করতে শিখছি। আমার দারুণ মজা লাগে। আমার বন্ধুদেরও বলেছি ওরা দেখতে আসবে। নিজের ছেলেকে এই ঝুলন দেখাতে নিয়ে আসা প্রিয়ান্বিতা চ্যাটার্জি জানান, অল্পবয়সী ছেলে মেয়েদের পাড়ার ঝুলনের সঙ্গে যুক্ত থাকা উচিত। না হলে এই একটি গুরুত্বপূর্ণ ঐতিহ্য হারিয়ে যাবে।

অনির্বাণ রায়