অবস্থানরত অস্থায়ী কর্মীদের সঙ্গে কথা বলছেন এমএসভিপি

Malda Medical College: চিকিৎসকদের পর কর্মবিরতিতে অস্থায়ী কর্মীরা, চরম অচলাবস্থা মালদহ মেডিকেলে

মালদহ: গত প্রায় দেড় মাস ধরে হচ্ছে না বেতন।‌ এদিকে ঠিকা সংস্থা পরিবর্তন হতেই কাজ নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। বিষয়টি বহুবার হাসপাতাল কর্তৃপক্ষকে জানিয়েও সুরাহা মেলেনি। শেষে একপ্রকার বাধ্য হয়ে কর্ম বিরতি পথে হাঁটলেন মালদহ মেডিকেল কলেজের চুক্তিভিত্তিক অস্থায়ী কর্মীরা। ফলে চিকিৎসা পরিষেবা নিয়ে অচলাবস্থা তৈরি হয়েছে।

মালদহ মেডিকেল কলেজ হাসপাতালের ট্রমা সেন্টার ভবনের চুক্তিভিত্তিক অস্থায়ী স্বাস্থ্য কর্মীরা কর্মবিরতির মধ্য দিয়ে বেতনের দাবিতে আন্দোলন শুরু করেছেন। এমনিতেই আরজি কর কাণ্ডের প্রতিবাদে রাজ্য জুড়ে চলছে জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতি। তার ওপর অস্থায়ী চুক্তিভিত্তিক কর্মীদের এই কর্মবিরতি জেরে চিকিৎসা পরিষেবা কার্যত লাটে ওঠার যোগাড়।

আরও পড়ুন: স্বাস্থ্য ক্ষেত্রের এই টালমাটাল পরিস্থিতিতে টোটোপাড়ার ভরসা বিজ্ঞান সুব্বা

মালদহ মেডিকেল কলেজের আন্দোলনকারী অস্থায়ী কর্মী সুমন দাস বলেন, প্রায় দেড় মাস ধরে আমরা বেতন পাচ্ছি না। পুরনো ঠিকা সংস্থা টেন্ডার ছেড়ে দিয়েছে। নতুন ঠিকা সংস্থা কাজ দেওয়ার জন্য টাকা চাইছে। বিষয়টি আমরা হাসপাতাল কর্তৃপক্ষকে জানিয়েছি। তারপরও সমস্যার সমাধান না হওয়ায় আমরা আন্দোলন শুরু করেছি।

মালদহ মেডিকেল কলেজের ট্রমা কেয়ার ইউনিটে প্রায় ১৪৮ জন চুক্তি ভিত্তিক অস্থায়ী কর্মী রয়েছেন। সাফাই কর্মী থেকে শুরু করে নিরাপত্তারক্ষী ও ওয়ার্ড বয় হিসাবে তাঁরা কর্মরত। প্রায় দেড় মাস আগে পূর্ববর্তী ঠিক সংস্থার চুক্তি শেষ হয়। এরপর নতুন একটি সংস্থা টেন্ডার পায়। নতুন ঠিকা সংস্থার পক্ষ থেকে পুরাতন কর্তব্যরত কর্মীদের কাছ থেকে কাজ দেওয়ার জন্য অতিরিক্ত টাকা চাওয়া হচ্ছে বলে অভিযোগ।

হরষিত সিংহ