বর্ষার গাছ 

East Bardhaman News: বর্ষার সময় শুধু গাছ লাগালেই হবে না, অবশ্যই মেনে চলুন এই নিয়ম 

পূর্ব বর্ধমান: সকলেই হয়তো জানেন যে বর্ষাকাল গাছ লাগানোর সবথেকে ভাল সময়। তাই এই সময় প্রায় অনেকেই বিভিন্ন ধরনের গাছ লাগিয়ে থাকেন। বর্ষাকালে গাছ কেনার জন্যও বিভিন্ন জায়গায় উপচে পড়ে ভিড়। তবে শুধু বর্ষাকাল নয়, সারাবছরই অনেকেই গাছ লাগিয়ে থাকেন। বিভিন্ন জনের মতে গাছ লাগানোর জন্য বর্ষাকাল নাকি আদর্শ সময়। কিন্তু জানেন কী ? কেন বর্ষাকালে গাছ লাগানো ভাল। এই সময় গাছ লাগালে ঠিক কী কী সুবিধা পাওয়া যায় ? চলুন জেনে নেওয়া যাক।

এই বিষয়ে পূর্ব বর্ধমানের এক অভিজ্ঞ নার্সারি ম্যান দেবেন্দ্রনাথ চক্রবর্তী জানিয়েছেন,”প্রথমতআমাদের বুঝতে হবে গাছ কী চাইছে। মাটির কিছু কাজ আছে। আমরা জানি গাছ বর্ষার সময় লাগাতে হয়। কিন্তু কিছু কিছু গাছ আছে যেগুলো ধুলাতে লাগাতে হবে, এবং লাগানোর পর জল দিতে হবে। দেখা গেল যে ঘন বর্ষা হচ্ছে সেই সময় যদি আমরা গাছকে মাটিতে বসাই মাটির হাইড্রোজেন অক্সিজেনের যে ব্যাপারটা সেটা অনেক সময় বসে যায়। কিন্তু রোদ থাকা অবস্থায় যদি আমরা গাছ বসায় এবং প্রকৃতির বর্ষণ যদি সেই গাছের উপর পড়ে তখন সেই গাছের রূপদান খুব তাড়াতাড়ি হয়।”

দেবেন্দ্রনাথ বাবুর কথায়,”বর্ষার সময় আমরা বিভিন্ন ধরনের গাছ লাগাতে পারি। বিভিন্ন সিজনে আমরা যেরকম আনন্দ পাই,ঠিক সেরকম গাছ বর্ষার সময় আনন্দ পায়। এছাড়াও বর্ষার সময় আমাদের মনে রাখতে হবে ভিজে মাটি অথবা কাদাতে গাছ বসালে সেই গাছ তাড়াতাড়ি বেড়ে উঠবে না। বর্ষার সময় উঁচু জায়গায় গাছ লাগালে একটু কম যত্ন করতে হবে। নিচু জায়গায় গাছ লাগালে জল বেরোনোর ব্যবস্থা করে দিতে হবে।”

আরও পড়ুনঃ IND vs AUS: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের টেস্ট সিরিজের আগে বড় ঘোষণা! সুখবর দিলেন বিসিসিআই সচিব

নিচু জায়গায় গাছ লাগালে গাছের গোড়ায় মাটি তুলে দিতে হবে যাতে সেই জায়গায় জল না দাঁড়ায়।বর্ষা আসার কিছুদিন আগে গাছ লাগানো সবথেকে শ্রেয়। বর্ষার সময় প্রচুর পরিমাণে গাছের প্রয়োজনীয় খাবার পাওয়া যায়। যেকারণে এইসময় গাছের ভাল বৃদ্ধি হয়। এছাড়াও এইসময় ফল গাছ লাগানো সবথেকে ভালো।

বনোয়ারীলাল চৌধুরী