ভাঙা হচ্ছে বহুতলের অবৈধ অংশ

Multi Storey Building: হাইকোর্টের নির্দেশে বহুতল ভেঙে দিল এই পুরসভা

নদিয়া: কলকাতা হাইকোর্টের নির্দেশে রানাঘাট পুরসভা ভেঙে দিল বেআইনি বহুতলের অবৈধ অংশ। রানাঘাটে এই ঘটনা প্রথম। সূত্র মারফত খবর, কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা ৫ সেপ্টেম্বর, ২০২২ তারিখে রানাঘাট পুরসভার অন্তর্গত ১২ নম্বর ওয়ার্ডের ১৪ এবং ১৪/১ জিএনপিসি রোডের একটি বেআইনিভাবে নির্মীয়মান বহুতলের অবৈধ অংশ পুরসভাকে ৫২ সপ্তাহের মধ্যে ভেঙে ফেলার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু দীর্ঘ অপেক্ষার পরেও সেই নির্দেশ বাস্তবায়িত না হওয়ায় ফের মামলা ওঠে হাইকোর্টে। গত ১৫ জুন, ২০২৩ সালে এই নিয়ে আদালত অবমাননার মামলা করা হয়।

দীর্ঘ অপেক্ষার পর ৫ জুলাই, ২০২৪ তারিখে কলকাতা হাইকোর্ট পুনরায় রায় দেয়, বহুতলের অবৈধ অংশ থাকলে তা ভেঙে ফেলার ব্যবস্থা করতে হবে। সেই অনুযায়ী গত ২৪ জুলাই, ২০২৪ পুরসভা উভয় পক্ষকে বোর্ড অফ কাউন্সিলের সভায় উপস্থিত থেকে নিজেদের বক্তব্য পেশের নির্দেশ দেয়। সেখানেই ঠিক হয়, হাইকোর্টের নির্দেশমত বহুতলের অবৈধ অংশ ভেঙে ফেলা হবে।

আরও পড়ুন: গানে-নাটকে আরজি কর কাণ্ডে ‘জাস্টিস’ চাইলেন ওঁরা, দেখুন ভিডিও

মঙ্গলবার অবশেষে সেই নির্দেশ বাস্তবায়িত হয়। বেআইনি বহুতলের অবৈধ অংশ রানাঘাট পুরসভা ভেঙে দেয়। এই বিষয়টি নিয়ে যথেষ্ট চাঞ্চল্য ছড়িয়েছে সমগ্র রানাঘাট জুড়ে। যদিও এই সিদ্ধান্তের বিরোধিতা করতে অন্তত প্রকাশ্যে কাউকে দেখা যায়নি। তবে অশান্তি এড়াতে ঘটনাস্থলে পর্যাপ্ত পরিমাণে পুলিশ এবং প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মৈনাক দেবনাথ