কোন ডালে কী ফোড়ন দিলে বদলে যাবে স্বাদ?

Phoron for Bengali Dishes: রান্নায় পটুরাও ভুল করেন! কোন ডালে কী ফোড়ন দিলে বদলে যাবে স্বাদ? জানুন

রান্নায় ফোড়নের গুরুত্ব প্রচুর। একই ডালের স্বাদ-গন্ধ বদলে যায় ফোড়নের গুণে। ফোড়ন দিতে বেশি সময়ও লাগে না। কয়েক সেকেন্ডের ব্যাপার।
রান্নায় ফোড়নের গুরুত্ব প্রচুর। একই ডালের স্বাদ-গন্ধ বদলে যায় ফোড়নের গুণে। ফোড়ন দিতে বেশি সময়ও লাগে না। কয়েক সেকেন্ডের ব্যাপার।
তবে, সব ডালে এক ফোড়ন চলে না। জেনে নেওয়া যাক, কোন ডালে কোন ফোড়নের দেবেন!
তবে, সব ডালে এক ফোড়ন চলে না। জেনে নেওয়া যাক, কোন ডালে কোন ফোড়নের দেবেন!
মুসুর ডালঘন মুসুর ডালের সঙ্গে, ঝুরি আলু ভাজা একেবারে যোগ্য সঙ্গত। তার জন্য ডালের স্বাদ ভাল হওয়া চাই। মুসুর ডাল স্বাদে-গন্ধে অতুলনীয় হয়ে উঠতে পারে রাঁধুনি আর কালো জিরে ফোড়ন দিলে।
মুসুর ডাল
ঘন মুসুর ডালের সঙ্গে, ঝুরি আলু ভাজা একেবারে যোগ্য সঙ্গত। তার জন্য ডালের স্বাদ ভাল হওয়া চাই। মুসুর ডাল স্বাদে-গন্ধে অতুলনীয় হয়ে উঠতে পারে রাঁধুনি আর কালো জিরে ফোড়ন দিলে।
মটর ডালগরমে মটর ডাল খেতে পছন্দ করেন অনেকেই। তবে ফোড়নে যদি বৈচিত্র আনা যায়, বর্ষাতেও রাঁধলে মটর ডাল খেতে মন্দ লাগবে না। আদা বাটা, জিরে, কাজু, কিশমিশ ফোড়ন দিয়ে মটর ডাল রাঁধলে বেশ লাগবে। তবে ডালে যদি লাউ দিতে চান, সে ক্ষেত্রে সর্ষে ফোড়নও দিতে পারেন।
মটর ডাল
গরমে মটর ডাল খেতে পছন্দ করেন অনেকেই। তবে ফোড়নে যদি বৈচিত্র আনা যায়, বর্ষাতেও রাঁধলে মটর ডাল খেতে মন্দ লাগবে না। আদা বাটা, জিরে, কাজু, কিশমিশ ফোড়ন দিয়ে মটর ডাল রাঁধলে বেশ লাগবে। তবে ডালে যদি লাউ দিতে চান, সে ক্ষেত্রে সর্ষে ফোড়নও দিতে পারেন।
মুগের ডালঅনেকেই সব্জি দিয়ে মুগ ডাল রান্না করেন। ভাজা মুগের ডাল রান্না করলে ফোড়ন হিসাবে দিন শুকনো লঙ্কা ও সাদা জিরে। দিতে পারেন আদা বাটাও। স্বাদ ভাল হবে।
মুগের ডাল
অনেকেই সব্জি দিয়ে মুগ ডাল রান্না করেন। ভাজা মুগের ডাল রান্না করলে ফোড়ন হিসাবে দিন শুকনো লঙ্কা ও সাদা জিরে। দিতে পারেন আদা বাটাও। স্বাদ ভাল হবে।
অড়হড় ডালএই ডালে ফোড়ন হিসাবে দিতে পারেন সাদা জিরে। হিং, ধনে গুঁড়োও দিতে পারেন। ডাল হয়ে গেলে উপর থেকে একটু ধনেপাতা আর ঘি ছড়িয়ে দিলে জমে যাবে ভূরিভোজ।
অড়হড় ডাল
এই ডালে ফোড়ন হিসাবে দিতে পারেন সাদা জিরে। হিং, ধনে গুঁড়োও দিতে পারেন। ডাল হয়ে গেলে উপর থেকে একটু ধনেপাতা আর ঘি ছড়িয়ে দিলে জমে যাবে ভূরিভোজ।
বিউলির ডালআলু পোস্ত আর বিউলির ডাল— অনেক বাঙালিরই প্রিয় খাবার। বিউলির ডালের স্বাদ মুখে লেগে থাকবে তখনই, যখন ডাল রান্নার আগে আদা আর মৌরি ফোড়ন দেবেন।
বিউলির ডাল
আলু পোস্ত আর বিউলির ডাল— অনেক বাঙালিরই প্রিয় খাবার। বিউলির ডালের স্বাদ মুখে লেগে থাকবে তখনই, যখন ডাল রান্নার আগে আদা আর মৌরি ফোড়ন দেবেন।