গোপালটুঙ্গী মন্দির 

Janmashtami 2024: সেজে উঠছে ২০০ বছরের পুরনো গোপালটুঙ্গী, জন্মাষ্টমীতে উপচে পড়বে ভক্তদের ভিড়

মুর্শিদাবাদ: আসছে জন্মাষ্টমী। এই জন্মাষ্টমীকে কেন্দ্র করে প্রতিবছরের মত এবছরও ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে জন্মাষ্টমী উৎসব পালিত হবে। আর তারই এক নিদর্শন পাওয়া গেল মুর্শিদাবাদ জেলার প্রসিদ্ধ মন্দির গোপাল টুঙ্গী মন্দিরে। হিন্দুধর্মে জন্মাষ্টমীর গুরুত্ব অপরিসীম। মনে করা হয় এই দিনেই শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। পুরাণ মতে, কৃষ্ণকে বিষ্ণুর অষ্টম অবতার বলে মনে করেন হিন্দু ধর্মাবলম্বীরা। মথুরা-বৃন্দাবনে শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী যেমন বিশেষ জাঁকজমক করে পালন করা হয়, ঠিক তেমনই এই মন্দিরেও বিভিন্ন প্রথা ও রীতি মেনে জন্মাষ্টমী পালন করা হয়।

আরও পড়ুন: কেবল লাইন সারানোর সময় রাস্তায় ছিটকে পড়ল যুবক! তারপর…

মুর্শিদাবাদ জেলার গোপাল টুঙ্গী মন্দির প্রায় ২০০ থেকে ২৫০ বছরের পুরনো। অনেক ভক্তগণ ভিড় জমান জন্মাষ্টমীর দিন। তাঁরা ঐদিন গোপালের বিশেষ অভিষেক উপভোগ করেন। সন্ধের সময় সন্ধ্যা আরতি হয়। সাধারণত প্রতিদিনই এখানে নাম কীর্তন হলেও জন্মাষ্টমীর দিন বিশেষ নাম কীর্তন, ধর্ম সভা, পালা কীর্তন, গীতা পাঠ, পুজোর বিশেষ আরতি ও আগত ভক্তরা সন্ধ্যায় পুষ্পাঞ্জলী দিয়ে থাকেন মন্দিরে।

বহু প্রাচীন গোপাল টুঙ্গী মন্দিরে পুজোর দায়িত্বে আছেন সৈকত রায় মহাশয়। তিনি জানান, গত বছর পর্যন্ত ৭০০ থেকে ৮০০ লোকের জন্য প্রসাদ বিতরণের ব্যবস্থা ছিল। কিন্তু ভক্তদের সমাগমের বেড়ে যাওয়ার ফলে প্রসাদ এবং আয়োজন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কৌশিক অধিকারী