কীটনাশক প্রয়োগ করা হচ্ছে রাস্তার জমা জলে

Dengue Prevention: এই জেলায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গি, পরিস্থিতি নিয়ন্ত্রণে কোমর বেঁধে নামল প্রশাসন

মালদহ: বর্ষাকাল শুরু হতেই জেলায় তরতরিয়ে বাড়ছে ডেঙ্গা আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মশা সহ অন্যান্য পতঙ্গবাহিত রোগ থেকে মানুষকে সচেতন করতে উদ্যোগ নিল প্রশাসন। মালদহ জেলা প্রশাসন ও স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে গ্রামীণ এলাকায় সচেতনতা বৃদ্ধিতে বিশেষ জোর দেওয়া হচ্ছে।

চলতি মরশুমে মালদহ জেলায় ব্যাপক হারে ডেঙ্গির প্রকোপ বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে জেলায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা তিন শতাধিক ছাড়িয়েছে। আগামী অক্টোবর মাস পর্যন্ত ডেঙ্গির প্রকোপ বৃদ্ধির আশঙ্কা রয়েছে। শুধুমাত্র শহরে নয়, এই বছর মালদহ জেলার গ্রামীণ এলাকাতেও ব্যাপক হারে ডেঙ্গির প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। তাই শহরের পাশাপাশি এই বছর গ্রামীণ এলাকাতেও ডেঙ্গি সচেতনতায় একাধিক উদ্যোগ গ্রহণ করছে জেলা স্বাস্থ্য দফতর। ইতিমধ্যে স্বাস্থ্য দফতরের কর্মীরা বিভিন্ন গ্রামে গ্রামে ঘুরে মানুষকে পতঙ্গ বাহিত রোগ সম্বন্ধে সচেতন করছেন।

আরও পড়ুন: রাতের রাস্তায় মেয়েদের সাহস জোগাবে পুলিশের শক্তি বাহিনী

প্রশাসনের এই উদ্যোগ প্রসঙ্গে ভিসিটি কর্মী গীতা ঘোষ বলেন, আমরা বিভিন্ন গ্রামে গ্রামে ঘুরে সাধারণ মানুষকে সচেতন করছি। কোথাও যেন জল না জমে থাকে এই বিষয়ে সচেতন করা হচ্ছে। পাশাপাশি কীটনাশক ছাড়ানো হচ্ছে। পতঙ্গ বাহিত রোগ নিয়ে মানুষকে সচেতন করা হচ্ছে।

মালদহের গাজোল ব্লকেও ডেঙ্গি প্রতিরোধে একাধিক কর্মসূচি চলছে। ভিসিটি কর্মীরা গ্রামে গ্রামে গিয়ে ডেঙ্গি থেকে কীভাবে বাঁচা যায় সেই বিষয় নিয়ে সচেতন করছেন গ্রামবাসীদের। পাশাপাশি যে সমস্ত জায়গায় জল জমে রয়েছে বা নোংরা আবর্জনা রয়েছে সেই জায়গাগুলিতে চলছে মশার লার্ভা নিধনকারী স্প্রে করার কাজ। স্থানীয় গ্রামের বাসিন্দা রামপদ মহন্ত বলেন, স্বাস্থ্য কর্মীরা আমাদের ডেঙ্গি নিয়ে সচেতন করে গিয়েছেন। কোথাও যেন জল না জমে থাকে, আবর্জনা যেন জমে না থাকে তা প‌ইপই করে বুঝিয়ে গিয়েছেন।

হরষিত সিংহ