কেঁচো সার

Birbhum News: কেঁচো সার তৈরি করে স্বাবলম্বী হচ্ছেন অনেকে, জানেন কীভাবে তৈরি হয়!

বীরভূম: পছন্দের বাড়ি তৈরি করেছেন।সামনে একটু বাগান ও রয়েছে।সেখানে কিছু ফুল গাছ থেকে শুরু করে ফলের গাছ রয়েছে।আর তাদের ভালো রাখার জন্য সার ব্যাবহার করছেন! তবে জানেন এই সার আসলে কী ভাবে কোন পদ্ধতিতে তৈরি করা হয় থাকে।অনেকের হয়ত জানা নেই।এই সার আপনি চাইলে নিজের বাড়িতেই বানাতে পারবেন।এর জন্য প্রয়োজন কেঁচো,গোবর, খড়,ও গাছের কিছু পাতা।

কেঁচো কম্পোস্ট একটি জৈব সার যা জমির উর্বরতা বাড়াতে ব্যবহার করা হয়। ১ মাসের পুরানোগোবর খেয়ে কেঁচো মল ত্যাগ করে এবং এর সঙ্গেকেঁচোর দেহ থেকে রাসায়নিক পদার্থ বের হয়ে যে সার তৈরি হয় তাঁকে কেঁচো কম্পোস্ট বা ভার্মি কম্পোস্ট বলা হয়।এটি সহজ একটি পদ্ধতি ১ মাসের পুরানোগোবর দিয়ে ব্যবহার উপযোগী উৎকৃষ্ট জৈব সার তৈরি করা হয়।

আরও পড়ুন : আরজি কর কাণ্ডের জের, বিশ্বভারতীর ছাত্রীদের সুরক্ষায় জোর

বীরভূমের মারগ্রামে বিজ্ঞান মঞ্চের উদ্যোগে ৪ ফুট বাই ১০ ফুট জায়গা জুড়ে তৈরি করা হচ্ছে এই জৈব সার। একদম ঘরোয়া পদ্ধতিতে তৈরি হওয়া এই জৈব সার কিনতে ভিড় জমাচ্ছেন বিশেষ করে শিক্ষক শিক্ষিকারা। সেই জৈব সার যিনি দেখাশোনা করছেন তিনি আমাদের জানান শিক্ষক শিক্ষিকারা বাড়িতে বিভিন্ন ধরনের গাছ লাগিয়ে থাকেন আর সেই গাছের যত্ন নেওয়ার জন্যই এই সার খুব অল্প টাকার মধ্যে নিয়ে যাচ্ছেন।পতিত জমিতে গড়ে উঠেছে ভার্মি কম্পোস্ট (কেঁচো সার) তৈরির হাউজ।

আরও পড়ুন : বিয়েবাড়ির নিমন্ত্রণ খেতে যাবেন? সাবধান! সতর্ক না হলেই ভূরিভোজের বদলে খেতে হবে জেলের ভাত!

ভার্মি কম্পোস্ট উৎপাদন ও বিপনণে এই কাজের সঙ্গে যুক্ত বেশ কয়েকজনের সংসারে এসেছে স্বচ্ছলতা।এক সময়ের নিত্য অভাবকে জয় করে এখন তারাস্বাবলম্বী। সমাজ তথা পরিবারের কাছেও তার মাথা উচু করে দিয়েছে এই কর্মযজ্ঞ।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

তাই আর বাইরে থেকে না কিনে আপনি নিজেও চাইলে এই সার বাড়িতেই তৈরি করে নিতে পারেন।

সৌভিক রায়