প্রতীকী চিত্র

BSF: লুঙ্গির ভিতরে লুকিয়ে কী পাচার হচ্ছিল! সীমান্তে ‌যা উদ্ধার হল, দাম জানলে মাথা ঘুরে ‌যাবে

মুর্শিদাবাদ: বিএসএফ সোনা চোরাচালান বানচাল করল। ভারত বাংলাদেশ সীমান্তে ৮৬ লক্ষ টাকা মূল্যের ১.২ কেজি সোনা সহ এক কৃষককে গ্রেফতার করল বিএসএফ।

জানা গিয়েছে, বিএসএফ সাউথ বেঙ্গল সীমান্তরের অধীনে ৩২ ব্যাটালিয়নের বর্ডার আউটপোস্ট চারমুরাসির সজাগ ছিল জওয়ানরা। মুর্শিদাবাদ জেলায় ভারত বাংলাদেশ সীমান্তে সোনা চোরাচালান বানচাল করেছে তারা। এবং বিভিন্ন আকারের ০৯ টি সোনার টুকরো সহ এক কৃষককে গ্রেফতার করা হয়েছে। লুঙ্গিতে লুকিয়ে এই সোনার টুকরো বাংলাদেশ থেকে ভারতে পাচারের চেষ্টা করছিলেন এই কৃষক। বাজেয়াপ্ত করা সোনার ওজন ১.২ কেজি এবং যার আনুমানিক মূল্য ৮৬,০০,৪৭১/- টাকা।

জানা গিয়েছে, বাংলাদেশের বিওপি চরমুরাসী এলাকায় চর রাজনগর গ্রামের এক কৃষক চাষের উদ্দেশ্যে বেড়ার ওপারে প্রবেশ করতে ০১ নম্বর এন্ট্রি পয়েন্ট দিয়ে প্রবেশ করেন। মাঠ থেকে ফেরার সময়, জওয়ানরা তার সন্দেহজনক গতিবিধি লক্ষ্য করে এবং চেক করার জন্য তার কাছে যায়। যার উপর, বিপদ টের পেয়ে সে পালানোর চেষ্টা করেছিল কিন্তু জওয়ানরা তাকে ধরে ফেলে এবং তার পুঙ্খানুপুঙ্খ তল্লাশির সময় তার লুঙ্গি থেকে প্লাস্টিকের টেপে মোড়ানো একটি প্যাকেট উদ্ধার করা হয়। পরবর্তীতে কৃষকের ক্ষেতের আশপাশের এলাকায় তল্লাশি চালিয়ে প্লাস্টিকের টেপে মোড়ানো আরও একটি প্যাকেট উদ্ধার করা হয়।

আরও পড়ুন: বলুন তো, পশ্চিমবঙ্গের কোন জেলায় সবচেয়ে বেশি মানুষ থাকে? ভারতের মধ্যে দ্বিতীয় সর্বাধিক, নামটা জানলে কিন্তু আশ্চর্য হয়ে যাবেন

দুটি প্যাকেট খুললে তাতে বিভিন্ন আকারের ন’পিস সোনা পাওয়া যায়। এরপর বাজেয়াপ্ত স্বর্ণ ও কৃষককে পরবর্তী কার্যক্রমের জন্য সীমান্ত ফাঁড়িতে নিয়ে আসা হয়। গ্রেফতার করা কৃষকের নাম সোনু মন্ডল সে মুর্শিদাবাদ জেলার চর রাজনগরের বাসিন্দা।ধৃত কৃষক প্রকাশ করেছে যে তাকে এই সোনার চালানটি একজন অজানা বাংলাদেশী চোরাকারবারী দিয়েছিল এবং সে এটি ভারতে অন্য একজন চোরাকারবারীকে দিয়ে দিত। যার বিনিময়ে সে পাবে বাংলাদেশের রুপি। ২০০০ কিন্তু তার আগেই বিএসএফ তাকে ধরে ফেলে।

উদ্ধার হওয়া সোনার টুকরোগুলি পরবর্তী ব্যবস্থা নেওয়ার জন্য শুল্ক দফতর, বহরমপুরে হস্তান্তর করা হয়েছে। বিএসএফ, সাউথ বেঙ্গল সীমান্তরের জনসংযোগ কর্মকর্তা শ্রী এ.কে. আর্য, ডিআইজি বিএসএফ সদস্যদের সফল অভিযানে সন্তোষ প্রকাশ করেছেন। তিনি চোরাচালান তৎপরতার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বিএসএফ-এর অঙ্গীকারের ওপর জোর দেন।

—- কৌশিক অধিকারী