Bangla Video: সাদা ক্যানভাস নয়, ব‌ইয়ের পাতায় ছবি এঁকে নজির বধূর

পশ্চিম মেদিনীপুর: বিভিন্ন ধরনের আঁকা ছবি তো দেখেছেন। কেউ সাদা কাগজের উপরে রং তুলি দিয়ে, কেউ আবার সাদা ক্যানভাসে ফুটিয়ে তোলেন নানা ছবি। কেউ দারুণ পোর্ট্রেট আঁকেন, কেউ বিমূর্ত ছবি। তবে কোনওদিন‌ও কি দেখেছেন একাধিক বইকে একসঙ্গে করে, বইয়ের পাতায় ফুটিয়ে তোলা হয়েছে বিভিন্ন পোর্ট্রেট। হ্যাঁ, একাধিক বইয়ের পৃষ্ঠার উপরে একটু একটু করে এঁকে ছবির এক নতুন রূপ দিয়েছেন এক গৃহবধূ। ছবি দেখলে অবাক হবেন, তার সৃজনশীলতা এবং নিত্যনতুন ভাবনাচিন্তা আপনাকে ভাবিয়ে তুলবে। প্রথাগত তালিম না থাকলেও গৃহবধূর এই ভাবনাচিন্তাকে সাধুবাদ জানিয়েছেন সকলে।

আরও পড়ুনঃ ছাত্র-ছাত্রীদের মধ্যে দেশাত্মবোধের চেতনা জাগ্রত করতে বিশেষ প্রদর্শনী

মমতা রায়ের ছোট থেকে ইচ্ছে ছিল ছবি আঁকার। তবে কোনও কালেই শেখা হয়নি। পাননি প্রথাগত শিক্ষক থেকে প্রশিক্ষণ। বিয়ের পর স্বামীর অনুপস্থিতিতে বাড়িতে সময় কাটানোর জন্য ডায়েরি, পেন্সিল নিয়ে বসে পড়া। ক্যালেন্ডার, খবরের কাগজ দেখে আঁকতেন নানা ছবি। এরপর দিন যত এগিয়েছে, ততই ছবি আঁকার সঙ্গে নিজেকে একাত্ম্য করেছেন। সোশ্যাল মিডিয়া, বিভিন্ন শিল্পীদের ছবি আঁকা দেখে তিনি এঁকেছেন নানা ছবি। বর্তমানে বাড়ির সব কাজ, বাচ্চা সামলে অবসরে তিনি ছবি আঁকেন। ছোট্ট একরত্তি মেয়েকে ঘুম পাড়িয়ে তিনি বিভিন্ন ধরনের সৃজনশীল ছবি, পোর্ট্রেট ফুটিয়ে তোলেন সাদা কাগজে। নানা ছবির পাশাপাশি স্বাধীনতা দিবসের আগে তিনি কুড়ি জন বিপ্লবীর ছবি এঁকেছেন।

সম্প্রতি তিনি একাধিক বইয়ের পৃষ্ঠাতে এঁকেছেন পোর্ট্রেট। সৃজনশীল ভাবনা এবং এই গৃহবধুর হাতের কাজ আপনাকে অবাক করবে। পশ্চিম মেদিনীপুরের বেলদার বাসিন্দা মমতা রায়। বাড়িতে ছোট মেয়ে, ঘরের কাজ সামলে তিনি ছবি আঁকেন। প্রথাগত তালিম না থাকলেও সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন শিল্পীদের আঁকা দেখেই শিখেছেন ছবি আঁকা। ছবি আঁকার ব্যাকরণ না জানলেও তার আঁকা ছবি যেন প্রাণবন্ত। শুধু তাই নয়, অবসরে বিভিন্ন শিল্পী, গায়কদের ছবি এঁকেছেন তিনি। বাড়ির সিঁড়ি, দেওয়াল জুড়ে ফুটিয়ে তুলেছেন আল্পনা থেকে নানা ছবি। যা ঘরের শোভা বাড়িয়ে তুলেছে।

শুধু তাই নয়, অবসর কাটাতে তিনি কাদা মাটি দিয়ে তৈরি করছেন গণেশের মূর্তি। স্বাভাবিকভাবে সংসার সামলে ছোট্ট একরত্তি মেয়েকে ঘুম পাড়িয়ে এই গৃহবধূ যা করেন, তা আপনাকে অবাক করবে। গৃহবধূর এই ভাবনাচিন্তাকে কুর্নিশ জানিয়েছেন সকলে।

রঞ্জন চন্দ