প্রতীকী ছবি

Cooch Behar Nurse Rape Case: ভাড়াবাড়িতে ঢুকে কোচবিহারের নার্সকে গণধর্ষণ, ৪২ বছর কেটে গেলেও আজও কেউ গ্রেফতার হয়নি!

কোচবিহার: বর্তমানে আরজি করের ঘটনায় গোটা রাজ্য ও দেশজুড়ে প্রতিবাদ হচ্ছে। প্রতিবাদ হচ্ছে বিদেশেও। তবে আরজি করের এই ঘটনা যেন বারংবার উসকে দিয়ে যাচ্ছে কোচবিহারের ১৯৮২ সালের এক ঘটনার স্মৃতি।

আজ থেকে বহু বছর আগে কোচবিহারও এমন এক বীভৎস ঘটনার সাক্ষী থেকেছে। কোচবিহার এমজেএন মেডিক্যাল কলেজ ও হাসপাতালের (তৎকালীন এমজেএন হাসপাতাল) এক স্টাফ নার্সকে ধর্ষণ করে খুন করা হয়। সেই ঘটনার মূল অভিযুক্তরা আজও অধরা। হতভাগ্য সেই নার্স আজও সুবিচার পাননি। এছাড়া সুবিচারের আশায় আজও চোখের জল পড়ে গোটা পরিবারের। আরজি করের ঘটনাটি আবার নতুন করে সামনে এনেছে সেই স্মৃতিটিকে।

আরও পড়ুন: হোটেল বুকিং করে… প্রকাশ্যে মারাত্মক তথ্য! সন্দীপের ‘কাছের লোক’ সুমনের কাছে পৌঁছেই গেল সিবিআই!

নির্যাতিতা বর্ণালি দত্তের কাকাতো ভাই জানান, “দীর্ঘ সময় পর্যন্ত তাঁর দিদি তাঁদের বাড়িতেই থেকে পড়াশোনা করেছেন। তবে নার্স হওয়ার পর শহরের পুরনো পোস্ট অফিস পাড়া এলাকায় একটি বাড়িতে একাই ভাড়া থাকতে শুরু করেন। ১৯৮২ সালে এক ঝড়-বৃষ্টির রাতে তাঁকে গণধর্ষণের অভিযোগ ওঠে। ঘটনার পর এলাকার কয়েকজন তরুণ তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। যদিও পরে মারা যান। তবে সেই সময় কোচবিহারও একই ভাবে ক্ষোভে গর্জে উঠেছিল। তবুও দীর্ঘ সময় বাদেও আজও সুবিচার পায়নি সেই নির্যাতিতা। তবে আরজি কর ঘটনায় সুবিচার প্রয়োজন। এবং যদি আরজি কর ঘটনার সুবিচার হয়। তবে তাঁর দিদিরও বিচার হবে এটাই মনে করেন তাঁরা।”

আরও পড়ুন: প্রোটিনের ‘পাওয়ারহাউজ’, মাছ-মাংসকে হার মানায় এই ডাল! ঝটপট ওজন কমায়-লিভারকে রাখে যত্নে

বর্ণালি দত্তের আরেক কাকাতো ভাই জানান, “তাঁর দিদি মারা যাওয়ার অনেকটা সময় পর তাঁর জন্ম। তাই পরিবারের মুখে শুনে তিনি জেনেছেন গোটা বিষয়টি। তবুও এই বীভৎস ঘটনা নাড়িয়ে দিয়ে যায় তাঁকে। কোচবিহারের বর্তমান প্রজন্মের ছেলে-মেয়েরা অনেকেই এই ঘটনা জানে না। তবে জেলা কোচবিহারেও এই ধরনের কলঙ্ক রয়েছে এটা সকলের জানা উচিত। যদিও অনেকটা সময় অতিক্রম হয়ে গিয়েছে। তবুও তাঁদের পরিবারের প্রায় সকল মানুষ আজও চোখের জল ফেলে সবার অলক্ষ্যে।”

আগামী দিনে এই ধরনের ঘটনা সমাজ থেকে একেবারেই নির্মূল হয়ে যাক। এমনটাই প্রত্যাশা করছেন এই পরিবারের মানুষেরা। সরকারি ভাবে কঠোর আইন আনা উচিত এই বিষয়ে।

Sarthak Pandit