আধ্যাত্মিক এই উত্‍সবে আরও কয়েকগুণ ভক্ত সমাগম হয় প্রতিবছর। মা তারার আশীর্বাদ পেতে সারা বাংলার বিভিন্ন প্রান্ত থেকে মানুষ হাজির হয় এই তীর্থক্ষেত্রে।

Kaushiki Amavasya at Tarapith: কৌশিকী অমাবস্যায় তারাপীঠে তারা মায়ের পায়ে পুজো দেবেন রাশিয়া থেকে আসা সন্ন্যাসিনী

সৌভিক রায়, বীরভূম: ভাদ্রমাসের কৌশিকী অমাবস্যা। এই অমাবস্যা উপলক্ষে তারাপীঠে লক্ষ লক্ষ মানুষের সমাগম ঘটে। তার কারণ কী! তার কারণ একটাই, এই অমাবস্যা তিথিতে কোনও ভক্ত যদি নিজের মনস্কামনা জানিয়ে মা তারার কাছে পুজো দেন তাহলে তাঁদের মনস্কামনা অবশ্যই পূর্ণ হবে! আর এই আশা নিয়েই অমাবস্যার দিন লক্ষ লক্ষ ভক্তের সমাগম ঘটে।এই বছর এই তীর্থক্ষেত্রে ভক্ত সমাগম কয়েক লক্ষ পেরিয়ে যেতে পারে বলে মনে করছেন মন্দির কমিটি থেকে শুরু করে হোটেল ব্যবসায়ীরা।

প্রত্যেক বছর তারাপীঠ মন্দিরের পাশাপাশি তারাপীঠ মহাশ্মশানে দেশ-বিদেশ থেকে বহু সাধু সন্ন্যাসী এসে উপস্থিত হন।যেমন গত বছর দেখা গিয়েছিল সুদূর আমেরিকা, লন্ডন থেকে বহু সাধু সন্ন্যাসীরা এসে তারাপীঠ মহাশ্মশানে মহাযজ্ঞ করেছেন। আর এই বছরও রাশিয়া থেকে বিশ্বশান্তির কামনায়, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ সমাপ্তির আশায় তারাপীঠে এসে পৌঁছেছেন রাশিয়ার কন্যা।

আরও পড়ুন : আসছে কৌশিকী অমাবস্যা, ১ চামচ দুধ দিয়ে করুন এই কাজ! বাধা বিঘ্ন দূর হয়ে পাবেন অঢেল টাকা

কৌশিকী অমাবস্যার দিন মা তারার কাছে বিশ্বশান্তির কামনায় পুজো দেবেন এই রুশ সন্ন্যাসিনী। তারাপীঠ মহাশ্মশানের তরফে জানানো হয়েছে ইতিমধ্যেই দেশ ছাড়িয়ে বিদেশ থেকেও সাধু সন্ন্যাসীরা এসে উপস্থিত হয়েছেন।আগামী দিনেও আমেরিকা, গ্রেট ব্রিটেন থেকে সাধু সন্ন্যাসীরা এসে উপস্থিত হবেন। মূলত কৌশিক আমাবস্যা উপলক্ষে গত বছর থেকে দেশ ছাড়িয়ে বিদেশ থেকেও সাধু সন্ন্যাসীরা আসছেন। এই বছরও বজায় আছে সেই ধারা।