পথনাটিকা 

Bangla Video: বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের এই অভিনব উদ্যোগ, দেখলে অবাক হবেন!

পূর্ব বর্ধমান: ইন্টারন্যাশনাল ইউথ ডে উপলক্ষে অভিনব কর্মসূচি বর্ধমান বিশ্ববিদ্যালয় চত্বরে। অভিনব ভাবে পথনাটিকার মাধ্যমে তুলে ধরা হল সচেতনতার বার্তা। পশ্চিমবঙ্গ রাজ্য এইডস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সমিতি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ, এনএসএস সেল এবং বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রযোজনায় এই পথনাটিকার আয়োজন করা হয়েছিল। নাম দেওয়া হয়েছিল প্রতিরোধের পাঁচালী।

এই পথনাটিকা প্রসঙ্গে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গৌতম চন্দ্র জানিয়েছেন, সুরক্ষিত যৌনশিক্ষা এবং সুরক্ষিত যৌন জীবন কীভাবে করা যায় এবং এইডস জাতীয় মারণ রোগ থেকে কীভাবে মানুষকে রক্ষা করা যায়। মূলত তার উপরেই এই পথনাটিকা। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের এনএসএস -এর ইউনিট যে আয়োজন করেছে তা সত্যিই প্রশংসনীয়। আমাদের বিশ্ববিদ্যালয়ের যে দায়বদ্ধতা রয়েছে এর মাধ্যমে তা আমরা করতে পারব।

আরও পড়ুন: হাতির হানায় বিপর্যস্ত উত্তর ছেঁকামারি সহ চারটি গ্রাম! নেই যৌথ বনসুরক্ষা কমিটি

এই পথনাটিকার জন্য প্রায় ১ মাস ধরে অনুশীলন চালিয়ে যেতে হয়েছে পড়ুয়াদের। অভিনব ভাবে অভিনয় করে পড়ুয়াদের বেশ কিছু সচেতনতা মূলক বার্তা দিতেও লক্ষ্য করা যায়। এছাড়াও ছোট থেকে বাচ্চাদের আগ্রহ যাতে ভুল পথে চালিত না হয় সেকারণে, পাঠক্রমে যৌন শিক্ষা তুলে ধরার কথাও জানিয়েছে পড়ুয়ারা।

এই বিষয়ে পথনাটিকায় অংশগ্রহণকারী মাস কমিউনিকেশন বিভাগের ছাত্রী তথা এনএসএস ভলেন্টিয়ার পৃথা চক্রবর্তী জানিয়েছে, আমাদের ভারতবর্ষে দাঁড়িয়ে এখনকার সব থেকে যেটা বড় সমস্যাসেটা হল রেপ এবং সেক্স। যৌন শিক্ষা সম্পর্কে সকলকে সচেতন হতে হবে। সর্বপ্রথম আমাদের উচিত পাঠ্যক্রমে যৌন শিক্ষাকে যুক্ত করা।

বনোয়ারীলাল চৌধুরী