গঙ্গা ভাঙন এলাকা

Ganges Erosion: গঙ্গা ভাঙন রুখতে দায়িত্ব নিক ফরাক্কা ব্যারেজ, কাতর অর্জি সাধারণ মানুষের

মালদহ: গঙ্গা ভাঙনে বদলাচ্ছে মালদহ ও মুর্শিদাবাদের ভৌগলিক মানচিত্র।‌ বর্ষা শুরু হলেই ভাঙন অব্যাহত।‌ এমনকি শুষ্ক মরশুমেও গঙ্গায় ভাঙন দেখা দিচ্ছে। প্রতিবছর গঙ্গা গ্রাসে তলিয়ে যাচ্ছে দুই জেলার বিঘার পর বিঘা চাষের জমি থেকে বসতি। বহু মানুষ গৃহহীন হচ্ছেন। তারপরেও গঙ্গা ভাঙন অবলিত এলাকায় স্থায়ী সমস্যার সমাধান আজও সম্ভব হয়ে ওঠেনি।

এই বিষয়ে রাজ্যের মন্ত্রী সাবিনা ইয়াসমিন বলেন, ২০১৭ সালের পর থেকে বর্তমান কেন্দ্রীয় সরকার ফারাক্কা ব্যারেজ প্রজেক্ট কর্তৃপক্ষের দায়ভার কমিয়ে দিয়েছে। বর্তমানে প্রায় ১৯ কিলোমিটার এলাকা পর্যন্ত দেখভাল করছে। আমাদের দাবি মালদহ মুর্শিদাবাদ জেলাকে বাঁচাতে ১২০ কিলোমিটার পর্যন্ত গঙ্গা ভাঙন প্রতিরোধ ও পুনর্বাসনের দায়িত্ব নিতে হবে ফারাক্কা ব্যারেজ কর্তৃপক্ষকে।

আরও পড়ুন: ময়ুরেশ্বরের যুবকদের ‘ভয় নেই’ ছড়িয়ে পড়ল গোটা জেলায়

বর্তমানে ফারাক্কা ব্যারেজের আপ ও ডাউন প্রান্তের প্রায় ১৯ কিলোমিটার দূরত্ব পর্যন্ত দেখভাল করছে ফারাক্কা ব্যারেজ প্রোজেক্ট কর্তৃপক্ষ। কিন্তু বাকি অংশের দেখভাল রক্ষণাবেক্ষণের কাজ করছে না ব্যারেজ প্রজেক্ট কর্তৃপক্ষ। এর ফলেই বিগত কয়েক বছর ধরে ভাঙন আরও তীব্রতা ধারণ করছে বলে দাবি সাধারণ মানুষ থেকে তৃণমূল নেতৃত্বের। তাই মালদহ ও মুর্শিদাবাদ জেলা তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে ফারাক্কা ব্যারেজ প্রজেক্ট কর্তৃপক্ষের কাছে এই আবেদন জানানো হয়।

ফারাক্কা ব্যারেজ প্রজেক্ট জেনারেল ম্যানেজার আর ডি দেশপান্ডে বলেন, সাংসদ বিধায়ক মিলে প্রায় ১৫ জন আমার কাছে এসেছিলেন। তাদের কিছু দাবি ছিল। গঙ্গা ভাঙন সংক্রান্ত বিষয়। তাদের দাবিগুলি আমরা উদ্বোধন কর্তৃপক্ষের কাছে জানাব। রাজ্যের মন্ত্রী ও দুই জেলার জেলার বিধায়করা এদিন তাদের দাবিতে ফারাক্কা ব্যারেজ প্রোজেক্ট জেনারেল ম্যানেজারকে ঘেরাও করেন। অবশেষে জেনারেল ম্যানেজার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জানিয়ে সমস্যা সমাধানের আশ্বাস দিলে ঘেরাও তুলে নেন তৃণমূল নেতৃত্বরা।

হরষিত সিংহ