কাঁকড়া।

Crab Demand: কাঁকড়ায় মজে মন, সমুদ্র সৈকতের সীমানা ছাড়িয়ে জেলার বাজারেও চাহিদা তুঙ্গে

পশ্চিম বর্ধমান: কাঁকড়ার স্বাদ নিতে এখন আর আপনাকে দিঘা অথবা মন্দারমনি যেতে হবে না। ঘরের কাছেই কাঁকড়ার স্বাদ পাওয়ার সুবর্ণ সুযোগ। কারণ জেলার বাজারে পাওয়া যাচ্ছে কাঁকড়া। ক্রেতাদের কাছে কাঁকড়ার চাহিদা বাড়ছে ব্যাপকভাবে। যদিও চাহিদা অনুযায়ী প্রতিদিন যোগান পাওয়া যাচ্ছে না। কিন্তু জেলার ছোট-বড় একাধিক বাজারে পাওয়া যাচ্ছে সামুদ্রিক কাঁকড়া।

এই বিষয়ে মাছ বিক্রেতারা বলছেন, কাঁকড়া অনেকেই পছন্দ করেন। কিন্তু সমুদ্র সৈকত এলাকা ছাড়া সেইভাবে এতদিন কাঁকড়া পাওয়া যেত না। কিন্তু এখন কাঁকড়া পশ্চিম বর্ধমান জেলার বাজারে বাজারে পৌঁছে যাচ্ছে। বড় বড় আকারের সামুদ্রিক কাঁকড়া দেখে পছন্দ হচ্ছে ক্রেতাদের। যে কারণে মাছ কিনতে এসে অনেকেই কাঁকড়া নিয়ে বাড়ি ফিরছেন। বাড়িতে জমিয়ে রান্না হচ্ছে কাঁকড়া। স্বাদ ভাল হওয়ার দরুন চাহিদা বাড়ছে হু হু করে।

আরও পড়ুন: ফালাকাটা পুরসভা এলাকায় এখনও চলে নৌকা

কিন্তু কেমন দামে কাঁকড়া পাওয়া যাচ্ছে? বিক্রেতারা বলছেন, জেলার বাজারে সামুদ্রিক কাঁকড়ার চাহিদা যেমন রয়েছে তেমন দামও থাকছে সাধ্যের মধ্যে। জীবিত অবস্থায় যে সমস্ত কাঁকড়াগুলি থাকছে সেগুলি ৩০০ থেকে ৪০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে কাঁকড়া জীবিত না থাকলে দাম কিছুটা কম পড়ছে।

তবে বিক্রেতারা জানাচ্ছেন, বর্তমানে জেলার বাজারে কাঁকড়ার চাহিদা আগের তুলন অনেকটা বেড়েছে ঠিকই, কিন্তু জোগান এখনও কম রয়েছে। ফলে অনেক সময় ক্রেতারা খুঁজলেও বাজারে কাঁকড়া আসছে না। কিন্তু যখন বাজারে কাঁকড়া থাকছে, তখন অনেকেই মাছের বদলে কাঁকড়া কিনে বাড়ি ফিরছেন। অন্যদিকে, চলতি বছরে এই সময় ইলিশ, পমফ্রেটের মত মাছের দামও খানিকটা বেশি বলে তাঁরা জানিয়েছেন।

নয়ন ঘোষ