পড়ুয়াদের শেখানো হচ্ছে কাজ 

East Bardhaman News: এই শিল্পীর কাছে ডোকরার কাজ শিখছে উত্তরাখণ্ডের পড়ুয়ারা! জেলা থেকে পাড়ি ভিনরাজ্যে

পূর্ব বর্ধমান: উত্তরাখণ্ডের দুই স্কুলের পড়ুয়ারা আউশগ্রামের ডোকরা শিল্পের কাজ শিখছে। পড়াশোনার সঙ্গেই তাঁদের নানা ভাস্কর্য শিল্প শেখানো হচ্ছে তাদের৷ আউশগ্রামের ডোকরা শিল্পী সুরেশ কর্মকারকে নিয়ে গিয়ে সেখানকার পড়ুয়াদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে৷ চিন, ইজিপ্ট, মালয়েশিয়া, নাইজেরিয়া এবং মধ্য আমেরিকায় আদিম মানবদের মতো ‘লস্ট ওয়াক্স কাস্টিং’ পদ্ধতিতেই ডোকরার কাজের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে৷

এমন পদ্ধতিতে ডোকরার মডেল তৈরি দেশের আদিবাসী সম্প্রদায়ের মধ্যেও চালু আছে। আউশগ্রামের দ্বারিয়াপুর গ্রামের ডোকরা শিল্পীরাও এই ঐতিহ্যের ভাগীদার। ‘লস্ট ওয়াক্স কাস্টিং’ পদ্ধতিতে ডোকরার বিভিন্ন মডেল তৈরি হয়। আউশগ্রাম – ১ ব্লকের দিগনগর-২ পঞ্চায়েতের দ্বারিয়াপুর গ্রাম ডোকরা শিল্পের জন্য বিখ্যাত।

আরও পড়ুন- দুই মেয়েকে নিয়ে এ কী করলেন মা!… সন্ধের মুখে রোমহর্ষক ঘটনা! দেখলেন স্থানীয়রা

দেশ বিদেশেও খ্যাতি অর্জন করেছেন এখানকার শিল্পীরা। গ্রামের বাসিন্দা রামু কর্মকার সহ পাঁচজন শিল্পী তাঁদের কাজের জন্য রাষ্ট্রপতি পুরষ্কারও পেয়েছেন। সারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রচুর মানুষ আউশগ্রামের এই দ্বারিয়াপুর গ্রামে ডোকরা শিল্পীদের কাছে আসেন। তাঁদের কাছে কাজও শেখেন।

সেরকমই কয়েক দিন ধরে উত্তরাখণ্ডের দেরাদুনে প্রশিক্ষণ দিতে গিয়েছেন শিল্পী সুরেশ কর্মকার৷ উত্তরাখণ্ডের দেরাদুনে ‘দি দুন স্কুল’ ও ‘ইউনিসন ওয়ার্ল্ড স্কুল’-এর পড়ুয়াদের কী ভাবে ডোকরার মডেল তৈরি করতে হয় তা শেখানো হচ্ছে৷ মাটির ছাঁচ তৈরি করে সেখানে ধাতু গলিয়ে ঢেলে ডোকরার মডেল কী ভাবে তৈরি করতে হয় সবই শিখিয়ে দেওয়া হচ্ছে৷ পড়ুয়ারাও পড়াশোনার পাশাপাশি বাংলার এমন ঐতিহ্যের ভাস্কর্য শিল্প শিখছে৷

আরও পড়ুন- ‘এঁরা দলের বোঝা!’ টলিউডের সঙ্গে অরিজিৎকেও অকৃতজ্ঞতার খোঁচা কুণালের?

দেরাদুনের ‘ইউনিসন ওয়ার্ল্ড স্কুল’ এর ভাস্কর্য শিক্ষক সত্যব্রত হালদার বলেন, “আমি নিজে শান্তিনিকেতনে পড়াশুনা করেছি৷ তখন থেকেই ডোকরা শিল্প জানতাম৷ কিন্তু এত সুন্দর কাজ ভাবতে পারিনি এখানকার ছাত্র-ছাত্রীরাও আকৃষ্ট হবে৷ তাই আউশগ্রামের শিল্পীকে আমাদের স্কুলে নিয়ে এসে প্রশিক্ষণকর্মশালা করছি৷”

আউশগ্রামের ডোকরা শিল্পী সুরেশ কর্মকার বলেন,”উত্তরাখণ্ডের দুটি স্কুলের পড়ুয়াদের ডোকরার নানা মডেল তৈরির কাজ শেখালাম৷ ওঁরা খুব আগ্রহের সঙ্গে শিখছেন৷” আউশগ্রামের ডোকরা শিল্পীরা সারাবছরই দেশ সহ বিদেশেও তাঁদের কাজ শেখাতে যান৷ সেরকমই এবার উত্তরাখণ্ডের পড়ুয়াদের শেখানো হচ্ছে এই কাজ।

বনোয়ারীলাল চৌধুরী