মা দুর্গা

Durga Puja 2024: ১৩ রকমের ভাজা, ১৩ রকমের তরকারি, পায়েসে সাজানো ভোগ! মজুমদারবাড়ির ঠাকুরদালানে ৬০০ বছরের দুর্গো‍ৎসবে পূজিতা দশভুজা

সৌভিক রায়, বীরভূম: এ বছর আশ্বিন মাসের ২৩ তারিখ বাঙালির শ্রেষ্ঠ পুজো দুর্গাপুজো। গোটা একটা বছর বাঙালিরা অপেক্ষা করে থাকে এই দুর্গাপুজোর জন্য। এই মুহূর্তে দাড়িয়ে প্রস্তুতি একেবারেই তুঙ্গে।কোথাও চলছে প্যান্ডেল সাজানো, কোথাও বা এক তাল মাটি  রূপ পাচ্ছে প্রতিমার।

তবে এ তো গেল থিমের পুজো। এর বাইরেও রয়েছে বনেদি বাড়ির দুর্গাপুজো। বীরভূমের মাড়গ্রামের রানি ভবানীর সময়কালের মজুমদার বাড়ির দুর্গাপুজো। জানা যায় এই পুজো শুরু হয়েছিল আজ থেকে প্রায় ৬০০ বছর আগে।

আরও পড়ুন : দেবীকে অর্পণ করুন এই বিশেষ ফুলের মালা! পাবেন আশীর্বাদ! কৌশিকী অমাবস্যায় তারাপীঠে যেতে না পারলেও বাড়িতে এভাবে করুন পুজো

এই প্রাচীন পুজোতে নেই কোনও বলির রীতি। কিন্তু এখানে মায়ের পুজোতে ভোগে রয়েছে বিশেষত্ব।মজুমদার বাড়ির এক সদস্য সীমান্ত মজুমদার আমাদের জানান পুজোর সপ্তমী অষ্টমী এবং নবমী এই তিন দিন মাকে অন্নভোগে ১৩ রকমের ভাজা, ১৩ রকমের তরকারি,মোচার বড়া ভাজা,পাশাপাশি মোচার বড়া দিয়ে রসা,মুগ ডাল, পরমান্ন, চাটনি এবং দারুচিনি লবঙ্গ গেঁথে একখিলি পান ও  জল সহযোগে মায়ের ভোগ নিবেদন করা হয়। দশমীর দিন চিঁড়ে, দই, খই দিয়ে মাকে ভোগ নিবেদন করা হয়। সপ্তমী,অষ্টমী,নবমী-এই তিনদিনে গোটা গ্রামের প্রায় ১৫০০ থেকে ১৬০০ ভক্তকে ভোগ খাওয়ানো হয়ে থাকে।