কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

West Bardhaman News : কাজী নজরুল বিশ্ববিদ্যালয় এবার ডিজিটাল লাইব্রেরি! সহজ ভাবে বই সংরক্ষণ

আসানসোল, পশ্চিম বর্ধমান : ডিজিটাইজেশনের দিকে এগিয়ে যাচ্ছে দেশ। ব্যাপকভাবে জনপ্রিয়তা বাড়ছে ডিজিটাল বই অর্থাৎ ই বুকের। এই পদ্ধতিতে বই সংরক্ষণ করা যেমন সহজ, তেমনভাবেই প্রচুর সংখ্যক বই ছোট্ট একটা হার্ডডিস্ককেই রাখা যায়। প্রয়োজন পড়েনা প্রচুর জায়গার। আবার প্রয়োজন অনুযায়ী বই পৌঁছে দেওয়া সহজ হয় পড়ুয়াদের কাছে। এই সমস্ত বিষয়গুলি মাথায় রেখেই আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয় এবার ডিজিটাল লাইব্রেরি।

আসানসোলের সাংসদ শত্রুঘ্ন সিনহার উদ্যোগে শুরু হয়েছে এই ডিজিটাল লাইব্রেরি তৈরির কাজ। সাংসদ তহবিলের টাকা থেকে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল লাইব্রেরি তৈরি করা হচ্ছে। পড়ুয়াদের অনেক দিনেরই দাবি ছিল এই ডিজিটাল লাইব্রেরির। পাশাপাশি ডিজিটাল লাইব্রেরি তৈরি হলে কত রকম সুবিধা পাওয়া যেতে পারে, সেই বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ খুব ভালভাবে জানে। তাই সাংসদের এই উদ্যোগকে সাধুবাদ দিয়েছেন তারা।

আরও পড়ুন : অপেক্ষার অবসান, যাত্রীদের জন্য বড় উপহার! আকাশ পথে ১ ঘণ্টায় পৌঁছে যাবেন উত্তরবঙ্গ!

উল্লেখ্য, এই ডিজিটাল লাইব্রেরির মাধ্যমে বিভিন্ন গুরুত্বপূর্ণ বই খুব সহজে সংরক্ষণ করা যাবে। তাছাড়াও প্রচুর সংখ্যক বই রাখতে যে বিশাল আকারের লাইব্রেরির প্রয়োজন হয়, ডিজিটাল লাইব্রেরি হলে সেই সমস্যা হবে না। আবার বইগুলির ডিজিটাল সংস্করণ খুব সহজে পড়ুয়াদের কাছেও পৌঁছে দেওয়া যাবে। উল্লেখ্য, ডিজিটাল লাইব্রেরি উদ্বোধনের অনুষ্ঠানে হাজির হয়েছিলেন আসানসোলের সাংসদ শত্রুঘ্ন সিনহা, রাজ্যের মন্ত্রী মলয় ঘটক সহ বিশিষ্টরা।

আরও পড়ুন : পরিছন্নতা বজায় রাখতে আসানসোল স্টেশনের সাফ-সাফাইয়ে ব্যবহার হচ্ছে যন্ত্রের

সেখানে গিয়ে মন্ত্রী মলয় ঘটক সকলকে মনে করিয়ে দেন, কিভাবে পথ চলা শুরু করেছিল কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। একইসঙ্গে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে পড়ুয়ারা আসেন অনেক আশা নিয়ে। অভিভাবকরা ছেলেমেয়েদের উজ্জ্বল ভবিষ্যতের কথা ভেবে এখানে তাদের পাঠান তাই সেই দায়িত্ব পালন করতে হবে।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

বিশেষজ্ঞরা মনে করছেন, সম্প্রতি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে যে অচলাবস্থার সৃষ্টি হয়েছিল ছাত্র আন্দোলনের জেরে, সেই ঘটনার পরিপ্রেক্ষিতে মন্ত্রী একথা বলেছেন।

নয়ন ঘোষ