ড্রাম সিডার পদ্ধতি 

Agriculture News: ড্রাম সিডার পদ্ধতিতে ধানচাষেই বিপুল লাভ, খুশি চাষিরা, আপনিও করতে পারেন, জানুন নিয়ম

পূর্ব বর্ধমান: ড্রাম সিডার পদ্ধতিতে সহজেই করতে পারবেন ধান চাষ। কিন্তু কী এই ড্রাম সিডার পদ্ধতি ? কীভাবেই বা এই পদ্ধতির মাধ্যমে ধান চাষ করা হয়? চলুন জেনে নেওয়া যাক।

পূর্ব বর্ধমান জেলার আউশগ্রাম ১ নম্বর ব্লক বীজ খামারের কর্মচারী হেমন্ত দাস জানিয়েছেন, বীজ প্রথমে জলে ভিজিয়ে নিতে হয়, তারপর সেখান থেকে অল্প অঙ্কুর বের হলে সেটাকে শোধন করে নিতে হয়। সেই বীজ ড্রাম সিডারের ড্রামের মধ্যে রাখতে হয়। তারপর চাকাযুক্ত ড্রাম সিডার মেসিন জমির মধ্যে দিয়ে লাইন বরাবর টানলে সেখান থেকে সমান ভাবে বীজ পড়তে থাকে। এবং পরবর্তীতে সেখান থেকে গাছ তৈরি হয়। সাধারণ পদ্ধতির থেকে এই পদ্ধতিতে ধান চাষ অনেক বেশি সুবিধাজনক।

পূর্ব বর্ধমানের আউশগ্রাম ১ নম্বর ব্লক বীজ খামারে এই ড্রাম সিডার পদ্ধতির মাধ্যমে চাষ করা হচ্ছে। জানা গিয়েছে, এই পদ্ধতিতে চাষ করার ফলে লেবার খরচ কম লাগছে। এছাড়াও অনেকে তাড়াতাড়ি বীজ রোপণ হয়ে যাচ্ছে। পোকার আক্রমণ কম থাকার পাশাপাশি এই পদ্ধতিতে চাষ করলে জল কম লাগবে। স্বভাবতই জলের খরচ কমে যাবে অনেকটাই।

আরও পড়ুন: নকল নয়! নিন্দকদের জবাব দিয়ে বেবি বাম্পের ছবি দীপিকার, সন্তানের জন্মতারিখ কি মিলে যাবে প্রাক্তন প্রেমিকের সঙ্গে

বর্তমানে আউশগ্রাম ১ ব্লকে বেশ কিছু চাষি এই পদ্ধতির মাধ্যমে চাষ শুরু করেছেন। এই বিষয়ে বৃন্দাবন আঁকুড়ে নামে এক চাষি বলেন, “এই পদ্ধতিতে ধান চাষ করে আমি খুশি। অল্প সময়ের মধ্যেই বীজ রোপণ করা যাচ্ছে। এছাড়া আমাদের খরচও অনেক কম হচ্ছে।”

সবমিলিয়ে সাধারণ পদ্ধতিতে ধান চাষের থেকে এই ড্রাম সিডার পদ্ধতিতে ধান চাষ অনেকটা সুবিধাজনক। লেবার খরচের পাশাপশি কমে যাবে জলের খরচও। এছাড়াও অল্প সময়ের মধ্যে বীজ রোপণ করা যাবে এবং ফলনও পাওয়া যাবে অনেকটা আগে। এই পদ্ধতিতে ধান চাষের জন্য চাষিদের নির্দিষ্ট ব্লকের এডিএ অফিসে যোগাযোগ করতে হবে।

বনোয়ারীলাল চৌধুরী