ভাসা জাল দিয়ে মাছ ধরা চলছে

Bangla Video: ভাসা জাল দিয়ে মাছ ধরেই হবে পুজোর নতুন পোশাক! কী এই ভাসা জাল?

নদিয়া: আর কিছুদিনের অপেক্ষা, তারপরেই আসছে বাঙালি শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। প্রত্যেক বছর পুজোর পাঁচটি দিনের জন্য অপেক্ষা করে থাকে আপামর বাঙালি। যদিও এই বছর রাজ্যে আর.জি.কর কাণ্ড নিয়ে সাধারণ মানুষের মধ্যে কিছুটা দুর্গাপূজো নিয়ে মাতামাতি সীমিত থাকলেও একেবারে ভাটা পড়ে যায়নি। আর সেই কারণেই প্রত্যেকে যার যার নিজের মতো করে উৎসবের জন্য প্রস্তুতি নিচ্ছেন।

নদিয়ার মাজদিয়ার চূর্ণী নদীতে ছোট ছোট ছেলে মেয়েদের দেখা গেল চিনাভাসা জাল দিয়ে মাছ ধরতে। সেই মাছ বাজারে বিক্রি করে সেই অর্থ দিয়ে পুজোর জামা কাপড় কেনার পরিকল্পনাই রয়েছে তাদের। মাজদিয়ার চূর্ণী নদীতে এখন বর্ষার ভরা জল। বছরের অন্যান্য দিনে দূষণ ও কচুরিপানার জন্য জল অনেকখানি দূষিত হয়ে গেলেও এই সময়টাতে বর্ষার ভরা জলে থৈ থৈ করে চূর্ণী নদী। পরিষ্কার প্রতিশ্রুত জল হওয়ার কারণে এই সময়ে নদীতে মাছেরও দেখা মেলে। আর সেই মাছ ধরতে উঠে পড়ে লেগেছে ছোট ছোট ছেলেমেয়েরা। নদীর ছোট ছোট মাছ ধরে বাজারে বিক্রি করে সেই অর্থ দিয়ে পুজোর জামা কাপড় কেনায় এখন লক্ষ্য তাদের।

আরও পড়ুন: চুঁচুড়ার পুরপ্রধানের বিরুদ্ধে অনাস্থা! পিছনে কারা জানেন?

তবে মাছ ধরতে তারা ব্যবহার করছে চিনাভাসা জাল। এই জাল খুবই হালকা ও নাইলনের হয় বলে জালটি জলের ওপরে ভেসে থাকে, এবং স্রোতে ভাসমান যে কোন মাছ তা ছোট হোক কিংবা বড় সেই জালে জড়িয়ে পড়ে, এবং অনায়াসে সেগুলি ধরা পড়ে বলে এমনটাই জানায় তারা। সারা বছর ধরে চূর্ণী নদীর জল দূষিত থাকার কারণে মাছ তো দূরে থাক সামান্য স্নান করতেও ভয় পান সাধারণ মানুষেরা। তবে বর্ষার এই ভরা নদীতে পরিশ্রুত জলে মাছ দেখে খুশি এলাকার সাধারণ মানুষজনেরাও।

মৈনাক দেবনাথ