কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন

East Medinipur News: মানবিক রূপ কোলাঘাটের একটি সংস্থার, বিনাব‍্যয়ে কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন কর্মশালা!

কোলাঘাট : পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাট নতুন বাজার রাধামাধব মন্দির প্রাঙ্গণে শুরু হয়েছে কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন কর্মশালা। সম্পূর্ণ বিনাব্যায়ের এই পরিষেবায় আগে থেকে যোগাযোগের ভিত্তিতে রাজ্যের ষোলটি জেলার প্রায় ২০০ জন মানুষ উপকৃত হবেন। যারা পথ দুর্ঘটনা থেকে শুরু করে বিভিন্ন কারণে নিজেদের হাত বা পা হারিয়েছেন চিরতরে। এই কর্মশালায় প্রয়োজনীয় সামগ্রী ও যন্ত্রপাতির মাধ্যমে একটি অস্থায়ী কারখানা গড়ে তোলা হয়েছে বলা যায়। ভিন রাজ্যের বিশেষজ্ঞ চিকিৎসক এবং দক্ষ কর্মীরা দিনরাত এক করে যার যার মত ম্যাচিং কৃত্রিম হাত পা তৈরি করে চলেছেন।

কোলঘাটের “সংকেত দুর্গাপূজা কমিটি, সহযোগিতা করছে কলকাতার সতী চ্যারেটিবল ট্রাস্ট এর যৌথ উদ্যোগে রাধামাধব মন্দির চত্বরে কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন কর্মসূচীর সূচনা হল। প্রায় এক সপ্তাহ ধরে চলবে এই কর্মসূচী। জন্মগত ত্রুটি বা দুর্ঘটনার কারণে অনেকের শরীর হাত ও পা বিচ্ছিন্ন হয়। অনেক সময় আর্থিক অভাবের কারণে কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন করতে পারে না। এবার তাদের পাশে দাঁড়াতে কোলাঘাটে কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন কর্মশালা শুরু হল। সামনেই দুর্গাপুজো, তাই পুজো উপভোগের ক্ষেত্রেও কাজে আসবে এই কৃত্রিম এই অঙ্গপ্রতঙ্গ। এক সপ্তাহ ধরে মোট ২০০ জন দৈহিক প্রতিবন্ধীদের বিনামূল্যে তুলে দেওয়া হবে কৃত্রিম অঙ্গ।

আরও পড়ুন : প্রশাসনের অপেক্ষা নয়, নিজেদের উদ্যোগেই কাঠের ব্রিজ মেরামত করলেন গ্রামবাসীরা

শুধুমাত্র পূর্ব মেদিনীপুর নয় পার্শ্ববর্তী জেলা হাওড়া, হুগলি, কলকাতা, বর্ধমান, ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনা, বাঁকুড়া মিলিয়ে এগারোটি জেলার বিভিন্ন প্রান্তের প্রায় ২০০ জন প্রতিবন্ধী যারা কোনও না কোনও অঙ্গহীন মানুষ। তাদের এই শিবিরে সঙ্গে সঙ্গে কৃত্রিম পা বা হাত তৈরিকরে বিনামূল্যে তাদের শরীরে প্রতিস্থাপিত করা হচ্ছে। ২ সেপ্টেম্বর সোমবার এই কর্মসূচির সূচনা হয়। এদিন ২০ জন প্রতিবন্ধী মানুষকে তাদের কৃত্রিম অঙ্গ তুলে দেওয়া হয়।

আরও পড়ুন : একজন চিকিত্‍সক কীভাবে…বড় অভিযোগ! নার্সিংহোমগুলিতে বিশেষ নজরদারি স্বাস্থ্য দফতরের

জন্মগত ত্রুটির কারণে বিভিন্ন দুর্ঘটনায় এনাদের মধ্যে কেউ একটি পা, কারোর দুটি পা’ই বা হাতের অংশ চিরতরে হারিয়ে স্বাভাবিক জীবন থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। ফলে জীবন চলার পথে নানান অসুবিধার সম্মুখীন হতে হয়। তাদের কথা ভেবে কোলাঘাট সংকেত এই কর্মশালা আয়োজন করেছে। এই শিবিরে চিকিৎসক এবং দক্ষ কারিগর দ্বারা কৃত্রিম অঙ্গ তৈরিকরে প্রতিস্থপনের মাধ‍্যমে সম্পূর্ণ বিনাব‍্যায়ে ২ সেপ্টেম্বর থেকে তা তুলে দেওয়া হচ্ছে প্রাপকদের হাতে।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

ক্লাবের এই উদ্যোগে খুশি এই সমস্ত অঙ্গহারা মানুষজন।

সৈকত শী