নিউটাউনের রাস্তায় গবাদিপশু।

West Bardhaman News : বেড়েছে মশা, রাস্তায় জমছে জল! একাধিক খাটাল থাকায় অস্থির আসানসোলের নিউটাউন

আসানসোল, পশ্চিম বর্ধমান : শহরের মূল অংশে খাটালের রমরমা। সার দিয়ে দাঁড়িয়ে রয়েছে একাধিক খাটাল। আর সেখান থেকে এলাকায় ছড়াচ্ছে দুর্গন্ধ। বাড়ছে আবর্জনা। আবার একাধিক খাটাল থাকার কারণে এলাকায় মশার উপদ্রব বাড়ছে স্থানীয়দের চেপে ধরছে ডেঙ্গিরআতঙ্ক। খাটালের আবর্জনা মিশ্রিত জল নেমে আসছে রাস্তায়। আসানসোলের ৭৫ নম্বর ওয়ার্ডের এই ঘটনায় খুব বাড়ছে স্থানীয়দের।

আসানসোলের ৭৫ নম্বর ওয়ার্ডে একাধিক খাটাল রয়েছে। অভিযোগ, খাটাল মালিকরা সবসময় নিয়ম মেনে কাজ করেন না। নিয়ম মেনে আবর্জনা পরিষ্কার করান না। তার ফলে এলাকায় সমস্যা বাড়ছে। যার ফল ভুগতে হচ্ছে এলাকাবাসীকে। যদিও বিগত বছরের ডেঙ্গির সময় ওই সমস্ত খাটাল মালিকদের আসানসোল পৌরসভার তরফ থেকে সতর্ক করা হয়েছিল। সতর্ক করা হয়েছিল চলতি বছরেও। ঠিকমতো সাফ-সাফাই করার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু খাটালগুলি থাকার কারণে এলাকায় মশার উপদ্রব বেড়েছে। একইসঙ্গে দুর্গন্ধ আর আবর্জনা সঙ্গী হয়েছে।

আরও পড়ুন : নামিদামি স্কুল, কলেজ, হাসপাতাল সব রয়েছে, শুধু রাস্তার এই হাল! কোথায় দেখুন

বিভিন্ন রকম সমস্যার মুখোমুখি হয়ে এবার ৭৫ নম্বর ওয়ার্ড এলাকার মানুষজন দাবি তুলেছেন খাটালগুলি অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার। তারা বলছেন, শহরের মূল অংশে খাটালগুলি থাকার ফলে একাধিক সমস্যা হচ্ছে। তাই অন্য কোথাও এই খাটাল সরিয়ে নিয়ে যাওয়ার দাবি তুলেছেন তারা। একইসঙ্গে স্থানীয়দের অভিযোগ, খাটালের জল রাস্তায় এসে জমা হচ্ছে। যে কারণে রাস্তায় দুর্ঘটনার সংখ্যা বাড়ছে। এই খাটালগুলি সেল কারখানা থেকে ঢিলছোঁড়া দূরত্বে অবস্থিত। বারবার তারা এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়েছেন। কিন্তু এখনও পর্যন্ত কোনও লাভ হয়নি।

আরও পড়ুন : অপেক্ষার অবসান, যাত্রীদের জন্য বড় উপহার! আকাশ পথে ১ ঘণ্টায় পৌঁছে যাবেন উত্তরবঙ্গ!

এলাকার কাউন্সিলর বলছেন, বিষয়টি আয়ত্তে আনার জন্য তিনি দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এই বিষয়ে ইস্কো কর্তৃপক্ষকে অভিযোগ জানানো হয়েছিল। খাটালের জল বয়ে যাওয়ার জন্য একটি হাইড্রেন তৈরির প্রস্তাব দেওয়া হয়েছিল। যদিও তার বাস্তবায়ন হয়নি। অন্যদিকে সমস্যা ধীরে ধীরে বাড়ছে। রাস্তায় জমে থাকা কাদার ওপর দিয়ে ছোট ছোট পড়ুয়াদের স্কুলে যেতে হয়। কিন্তু সমস্যা দেখেও নড়চড় নেই খাটাল মালিকদের।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

তাই এলাকার বাসিন্দারা চাইছেন, যেখানে ইস্কোর মত কারখানা রয়েছে, সেখান এই খাটালগুলিকে অন্যত্র সরিয়ে যাওয়া হোক।

নয়ন ঘোষ