হেরিটেজ যমুনা দিঘি

Heritage Lake: বড় দেবীর দুর্গা প্রতিমা বিসর্জন হয় এই দিঘীতে! দিঘীর বেহাল দশায় দুশ্চিন্তায় স্থানীয়রা

কোচবিহার: প্রসিদ্ধ রাজবাড়ীর এই শহর। রাজ আমলের বহু দীঘি ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এই গুলির মধ্যে অন্যতম পরিচিত দিঘী হল যমুনা দীঘি বা লম্বা দীঘি। এই দীঘির মধ্যেই রাজ আমলের বড় দেবীর দুর্গা প্রতিমা বিসর্জন করা হয়। তবে বর্তমান সময়ে এই দীঘির একেবারেই বেহাল দশা।

এলাকার এক স্থানীয় প্রবীণ বাসিন্দা বাণী পাল জানান, “সেই রাজ আমল থেকে এই দীঘির গুরুত্ব রয়েছে বেশ অনেকটাই। বিভিন্ন প্রয়োজনে এই দীঘি ব্যবহার করতেন স্থানীয় মানুষেরা। মাঝেমধ্যেই দীঘি থেকে পঁচা দুর্গন্ধ ছড়িয়ে পড়ে সর্বত্র। এছাড়াও সাপের সাপের উপদ্রব তো রয়েছেই। তাইতো বর্তমানে এই দিঘী সংস্কার করা অত্যন্ত প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে। কিছুদিন বাদেই দুর্গা পুজো। বড় দেবীর প্রতিমা নিরঞ্জন করা হবে এই দীঘিতে। দীঘির সংস্কার না হলে সমস্যা বাড়বে।”

আরও পড়ুন: সেপটিক ট্যাঙ্কের বিষাক্ত গ্যাস কেড়ে নিল দুই শ্রমিকের প্রাণ, বেঘোরে মৃত্যু এক কিশোরেরও

এলাকার আরেক স্থানীয় বাসিন্দা পার্থ সিনহা জানান, “একটা সময় এই দীঘির জল অনেকটাই পরিষ্কার ছিল। তখন ফিসারিজ ডিপার্টমেন্ট থেকে মাছ চাষ করা হতো এই দীঘির মধ্যে। তবে বর্তমানে এই দীঘি সেই পুরনো জৌলুস হারিয়েছে। তাইতো রাজ আমলের হেরিটেজ এই দীঘিটিকে দ্রুত সংস্কার করা প্রয়োজন। গোটা বিষয়টি নিয়ে ইতিমধ্যেই স্থানীয় মানুষেরা ওয়ার্ল্ড কাউন্সিলরকে জানিয়েছেন।

পুরসভার ১৯নং ওয়ার্ড কাউন্সিলর অভিজিত মজুমদার জানান, “সামনেই দুর্গা পুজো। পুজোর পর বড় দেবীর প্রতিমা এখানেই বিসর্জন হবে। তাই তিনি দ্রুত এই দীঘি সংস্কারের কাজ শুরু করবেন বলে আশ্বাস দিয়েছেন সকলকে।”

তবে রাজ আমলের হেরিটেজ এই দীঘির এমন বেহাল দশা দেখে অনেকেই হতাশ। দীঘিটিতে যদি মাছ চাষ করা সম্ভব হতো। তবে হয়তো দীঘিটির এরকম বেহাল দশা হতো না। এছাড়া দীঘির জল ব্যবহারের যোগ্য থাকত। বর্তমানে দীঘির এই পরিস্থিতি জেলার পর্যটকদের কাছেও অনেকটাই আশ করে তুলছে কোচবিহারকে।

সার্থক পন্ডিত