ছিন্নমস্তা দেবীর পুজোয় ভিড়

Bangla Video: সীমান্তের জিরো গ্রাউন্ডে বিশেষ এই দেবীর পুজো! বহু ভক্তের ভিড়

কোচবিহার: বাংলাদেশ সীমান্ত লাগোয়া জেলা কোচবিহার। তাইতো এই জেলার বেশিরভাগ অংশে ভারত-বাংলাদেশ কাঁটাতারের সীমান্ত দেখতে পাওয়া যায়। সারা বছর বিশেষ নিয়ম চলে এই সীমান্তকে কেন্দ্র করে। সীমান্তের কাঁটাতারের ভেতর জিরো গ্রাউন্ড এর জমিতে চলাচল করতে হয় নির্দিষ্ট সময় মেনে। তবে কোচবিহারের দিনহাটা মহকুমার বামন হাট এলাকায় বাংলাদেশের এই হিরো গ্রাউন্ডের জমিতে আয়োজিত হয় এক বিশেষ পুজো। এই পুজোয় প্রচুর ভক্তবৃন্দের এবং দর্শনার্থীদের সমাগম ঘটে। সচিত্র পরিচয় প্রমাণপত্র দেখিয়ে পুজো দেখতে যান ভক্তবৃন্দ ও দর্শনার্থীরা।

মন্দিরের পুজো দেখতে আসা এক দর্শনার্থী টুবাই মণ্ডল জানান, তিনি পাশের জেলা আলিপুরদুয়ার থেকে এসেছেন এই পুজো দেখতে। সীমান্তের কাঁটাতারের ভেতর এই পুজো দেখার ইচ্ছে ছিল বহুদিন ধরে। ভারতীয় নাগরিকত্বের সচিত্র প্রমাণপত্র দেখিয়ে এই পুজো দেখতে জিরো গ্রাউন্ডের জমিতে প্রবেশ করেছেন তিনি। আগামী দিনেও তিনি এই পুজো দেখতে আসবেন এমনটাই ইচ্ছা রয়েছে তাঁর।

আরও পড়ুন: পুজোর আগে পুলিশের নিজের তলায় রদবদল

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় জানান, দীর্ঘ সময় ধরে তাঁর ইচ্ছে ছিল সীমান্তের জিরো গ্রাউন্ডের জমির এই মন্দিরে পুজো দিতে আসবেন। তবে এবার তিনি সুযোগ পেয়েছেন পুজো দিতে আসার। চলতি বছরে এই পুজো ৪৫ বছর সম্পন্ন করে ৪৬ বছরে পদার্পণ করল। তাইতো প্রচুর দর্শনার্থী ও পুনার্থীর ভিড় ছিল মন্দিরে।

দিনহাটার বাসিন্দা অমৃতা দে জানান, দীর্ঘ সময়ের এই মন্দির লোকের মুখে মুখে বেশ অনেকটাই প্রসিদ্ধ। তাইতো এই মন্দিরের পুজোর দিনে বহু মানুষের সমাগম হয় মন্দিরের মধ্যে। শুধুই জেলার মানুষেরা নয় জেলার বাইরের মানুষেরাও আসেন এই মন্দিরে।

সার্থক পন্ডিত