থালা হাতে বিক্ষোভ করছেন হকারদের পরিবার

Hawker Protest: অমৃত ভারত স্টেশনের কাজ শুরুই হল না শেওড়াফুলিতে, নেপথ্যে হকার আন্দোলন

হুগলি: একদিকে যখন আরজি কর কাণ্ড নিয়ে মিছিল দেখছে গোটা দেশ, ঠিক সেই সময় হুগলির শেওড়াফুলি স্টেশনে থালা হাতে বিক্ষোভে সামিল হলেন হকাররা। মুখে তাঁদের একটাই স্লোগান ‘হয় ভাত দিন নয় কাজ দিন।’ মঙ্গলবার সকালে এমনই দৃশ্য দেখা গেল শেওড়াফুলি স্টেশন চত্বরে। একেবারে স্টেশনের প্ল্যাটফর্মে দাঁড়িয়ে বিক্ষোভ দেখান হকাররা। পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ করা যাবে না, এমনটাই দাবি হকারদের।

আরও পড়ুন: খেলায় নয় এবার লিগ বাদ্যযন্ত্রে! হারমনিকার লিগ নদিয়ায়

অমৃত ভারত রেল প্রকল্পের আওতায় নিয়ে আসা হয় হুগলির শেওড়াফুলি স্টেশনকে। স্টেশন চত্ত্বর সংলগ্ন এলাকায় যেখানে রেলের জায়গা রয়েছে সেইসব জায়গা খালি করে সেখানে নতুন করে নির্মাণ কাজ হওয়ার কথা। কিন্তু নির্মাণ কাজের বাধা দেয় কয়েকশো হকার। রেলের জায়গা দখল করে তাদের ব্যবসা-বাণিজ্য। সেই কারণে রেলের পক্ষ থেকে জবরদখল উচ্ছেদের উদ্যোগ নেওয়া হয়। শেওড়াফুলি স্টেনের উপরে ও সংলগ্ন দোকানপাট সরানোর জন্য রেল তরফে নোটিশ দিয়ে উঠে যাওয়ার কথা বলা হয়েছিল। ৩ সেপ্টেম্বরের মধ্যে হকারদের জায়গা খালি করে দেওয়ার কথা বলেছিল রেল। কিন্তু পুনর্বাসন না পেলে সড়তে নারাজ এখানকার হকাররা। ফলে মঙ্গলবার কাজ শুরু করতে পারেনি রেল কর্তৃপক্ষ।

রেলের তরফে কয়েকশো পুলিশ মোতায়েন করা হয় ঘটনাস্থলে। তবে হকারদের বিক্ষোভের জেরে এদিন আর উচ্ছেদ অভিযান শুরু করতে পারেনি রেল। ফলের শুরু হয়নি অমৃত ভারত প্রকল্পের কাজ। এই বিষয়ে রেলের তরফের নতুন করে কিছু জানানো হয়নি।

রাহী হালদার