ঝালমুড়ি

Darjeeling Tourism: ডিম ঝালমুড়ি! পাহাড়ে প্রকৃতির কোলে এই মুখরোচক চটপটা খেলে বেড়ানোর মজা জমজমাট

সুজয় ঘোষ, দার্জিলিং: উইকএন্ড হোক বা ছুটির দিন। বন্ধুবান্ধব বা পরিবারের সঙ্গে পাহাড় যেতে কে না ভালবাসে! আর উত্তরবঙ্গ মানেই পুরোটা জুড়ে পাহাড় নদী আর জঙ্গলে ঘেরা মন মুগ্ধ করা পরিবেশ। সব কাজ ভুলে শহরের কোলাহল যানজট থেকে দূরে পাহাড় জঙ্গলে ঘেরা এই শান্ত শীতল পরিবেশে বসে পাহাড়ি গ্রামের লোকাল খাবার খেতে খেতে পরিবার  বা বন্ধুবান্ধবের সঙ্গে জমাটি আড্ডা।

বাঙালি মানেই ভোজনরসিক। সেই অর্থে ঘোরার কথা এলে খাওয়া হবে না তা আবার হয় নাকি। ছোট থেকেই সকলের মুখে মুখে শুনে আসা বিখ্যাত এবং বহুচর্চিত খাবার ‘ঝালমুড়ি’। বিভিন্ন জায়গায় রাস্তাঘাটে আমরা এই ঝালমুড়ির দোকান দেখতে পাই। তবে এবার পাহাড়ের কোলে এই দোকানে একবার ঝালমুড়ি খেলে জিভে জল আসবে আপনার। এই দোকানে প্রচুর আইটেম থাকলেও এখানকার ঝালমুড়ি খেতে সকলেই খুব পছন্দ করে।

আরও পড়ুন : তিরতিরে পাহাড়ি নদীতে ভেজান পা, প্রিয়জনের সঙ্গে হারিয়ে যান প্রকৃতির কোলে

কুড়ি বছর ধরে পাহাড়ের কোলে এই দোকানে ঝালমুড়ি বিক্রি করে আসছেন রাজেশ। যেমন ঝাল তেমন মচমচে। মশলা আচারে মাখো মাখো এই চটপটা ঝালমুড়ি খেতে দূরদূরান্ত থেকে ছুটে আসেন পর্যটকরা। এই প্রসঙ্গে দোকানের এক কর্মচারী বলেন, ‘‘আমাদের এখানে বিখ্যাত ঝালমুড়ি। পর্যটকদের চাহিদা অনুযায়ী মাঝে মাঝে বিশেষ ডিম ঝালমুড়িও বানানো হয়। প্রতিনিয়ত প্রচুর পর্যটক এই ঝাল মুড়ি খেতে ছুটে আসেন আমাদের দোকানে। এখানে এলে ঝালমুড়ি খেতে খেতে চোখের সামনে দেখতে পাবেন পাহাড় নদী জঙ্গলে ঘেরা এক মন মুগ্ধ করা পরিবেশ। পাহাড়ে ঘুরতে গিয়ে ঠিক দুধিয়া পানিঘাটার কাছে কুড়ি বছরের পুরনো এই রাজেশের দোকানে ঝালমুড়ি খেলে নিমেষেই মন ভাল হবে আপনার।