মূর্তি গড়ছেন শিল্পী

Durga Puja 2024: বরাত পেয়েছেন ভিন রাজ্যের ৫০টি বেশি প্রতিমা, তাই চরম ব্যস্ততা মৃৎশিল্পীদের

পশ্চিম মেদিনীপুর: বাঙালির বারো মাসে তেরো পার্বণের মধ্যে শ্রেষ্ঠ উৎসবের প্রহর গুনছে আপামর বাঙালি। একদিকে যখন এক এক করে দিন গোনা শুরু, অন্যপ্রান্তে ব্যস্ততা তুঙ্গে কুমোর পাড়ায়। নাওয়া খাওয়া ভুলে শিল্পীরা প্রতিমা প্রস্তুত করতে ব্যস্ত। কারণ দিন কয়েক পরে মৃন্ময়ী দেবীকে প্রাণ প্রতিষ্ঠার পালা। তবে বিভিন্ন ধরনের প্রতিমা প্রস্তুত করতে ব্যস্ততা এখন তুঙ্গে। প্রায় পঞ্চাশেরও বেশি অর্ডার পেয়ে দিন রাত এক করে কাজ করে চলেছেন এক শিল্পী।

তার তৈরি একাধিক মূর্তি শুধু পশ্চিমবঙ্গ রাজ্যে নয়, রাজ্যের পাশাপাশি ভারতের বিভিন্ন রাজ্যে পাড়ি দেবে। একদিকে আবহাওয়ার খামখেয়ালিপনা আর অন্যদিকে একের পর এক দিন এগিয়ে আসা। স্বাভাবিকভাবে চরম ব্যস্ততা শিল্পীদের মধ্যে।পশ্চিম মেদিনীপুরের ডেবরা ব্লকের বালিচক এলাকার মৃৎশিল্পী কুশধ্বজ বেরা। প্রায় ৫০ বছর ধরে তিনি প্রতিমা তৈরি করে আসছেন। এবছর প্রায় পঞ্চাশেরও বেশি তার অর্ডার মিলেছে।

আরও পড়ুন: বয়সের ভারে অবশেষে বন্ধ বর্ধমানের ২ টাকার পাঠশালা!

সাবেকি প্রতিমা, সোলার প্রতিমা এবং সম্পূর্ণ মাটির প্রতিমা তিনি তৈরি করছেন। শুধু তাই নয় এই প্রতিমা কলকাতা পাশাপাশি রাজ্য ছাড়িয়ে ভিন রাজ্যে যেমন ঝাড়খন্ডের টাটা, জামশেদপুর এলাকায় পাড়ি দেবে পুজোর আগে। প্রসঙ্গত বাংলার বারো মাসে তেরো পার্বণ হলেও দুর্গাপুজো সকলের কাছে বড় উৎসব। এই উৎসবে আপামর বাঙালি মেতে ওঠে। তবে বেশ কয়েক মাস আগে থেকে শুরু হয় তার প্রস্তুতি। কোথাও প্যান্ডেল, আবার কোথাও প্রতিমা তৈরির তোড়জোড় থাকে।

স্বাভাবিকভাবে বালিচকের হরিহরপুর এলাকায় মৃৎশিল্পীর এখন ব্যস্ততা তুঙ্গে। প্রায় ৫০ জন সহকারি শিল্পী মিলে কাজ করছেন মূর্তি গড়ার। যে মূর্তি পাড়ি দেবে বিভিন্ন জায়গায়। মৃন্ময়ী মূর্তি গড়তে এখন ব্যস্ততা তুঙ্গে।সাবেকি প্রতিমা, বিভিন্ন থিমের কাজ এমনকি সম্পূর্ণ মাটির প্রতিমা তৈরিতে তোড়জোড়। নাওয়া খাওয়া ভুলে দিনরাত কাজ করছেন শিল্পীরা।

রঞ্জন চন্দ