বিশ্ববিদ্যালয়

Bangla Video: মার্কশিটে নম্বরে গড়মিল, বিশ্ববিদ্যালয়ে জাস্টিস চাইতে হাজির কলেজ পড়ুয়ারা

উত্তর ২৪ পরগনা: এবার রাজ্যে বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে নম্বরে গড় মিলের অভিযোগ তুলে জাস্টিস এর দাবিতে বিক্ষোভ দেখাল কলেজ পড়ুয়ারা।

সূত্রে খবর, বারাসাত রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত বেশ কয়েকটি কলেজের ছাত্র-ছাত্রীদের অভিযোগ, বেশ কিছু বিষয়ে অনার্সের নম্বর আশানুরূপ হলেও পাস এবং ইলেকটিভ বিষয়ের সেমিস্টারে উত্তীর্ণ হননি অনেকেই। ফাইনাল সেমিস্টারে অনুত্তীর্ণ বিষয়ের পরীক্ষা দিলেও, আগের প্রাপ্ত নম্বরই এসেছে ফলাফলে। এমনকি হাতেগোনা কয়েকজন ছাড়া অধিকাংশের খাতা রিভিউ করেও বাড়েনি নম্বার। পড়ুয়াদের অভিযোগ, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের তরফে বিষয়টি নিয়ে কোনরকম সাহায্য তারা পাচ্ছেন না। এরমধ্যে অনেক ছাত্রই আছেন যারা কোভিড কালে পরীক্ষা দিলেও, তাদের ক্ষেত্রে কোনো রকম সাহায্য করছে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আর এর কারণেই বারাসাত স্টেট ইউনিভার্সিটি অন্তর্গত বিভিন্ন কলেজের পড়ুয়ারা এদিন বিশ্ববিদ্যালয়ে এসে রীতিমত ক্ষোভে ফেটে পড়েন।

আরও পড়ুন: রাজ আমলের দিঘি আজ বেহাল দশায়, ক্ষোভ স্থানীয়দের

তাদের দাবি, তারা অন্যান্য বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার জন্য প্রবেশিকা পরীক্ষায় ভালো ফল করলেও, ভর্তি হতে পারছেন না। কেউ আবার চাকরির ক্ষেত্রেও পড়ছেন সমস্যায়। ফলে নম্বরের গড়মিলের কারণে বিপাকে পড়া ছাত্ররা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের প্রসঙ্গ টেনে জানাচ্ছেন যদি কিছু নম্বর গ্রেস দিয়ে তাদের পাশ করানোর ব্যবস্থা করা হয়। বিশ্ববিদ্যালয় তরফে। তবে সে ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ে কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে এখন উপায় একমাত্র আরটিআই করা, না হলে আবারো পরীক্ষায় বসা ছাড়া কোন উপায় দেখছেন না তারা। তবে ছাত্র-ছাত্রীদের সব রকম সাহায্যের কথা স্বীকার করেছেন উপাচার্য সৌরেন বন্দ্যোপাধ্যায়। যদিও আর টি আই এর ক্ষেত্রে পড়ুয়াদের দাবি, এই পদ্ধতি দীর্ঘ সময় সাপেক্ষ, যার ফলে হাতছাড়া হতে পারে উচ্চশিক্ষা ও কর্মের ক্ষেত্রে। এখন এই পরিস্থিতিতে কি করবে এই পড়ুয়ারা তা বুঝে উঠতে পারছেন না।

রুদ্র নারায়ণ রায়