শাস্ত্রীয় নৃত্যশিল্পী

Classical Dance: ক্রিয়েটিভ ডান্সের ‌যুগে কিভাবে একজন শাস্ত্রীয় নৃত্যশিল্পী প্রতিষ্ঠা পাবে, দেখুন

হাওড়া: শাস্ত্রীয় নৃত্য অতি প্রাচীন এক নৃত্যশৈলী। তবে বর্তমানে ক্রিয়েটিভ ড্যান্সের প্রতি মানুষের ঝোঁক বেশি। একজন শাস্ত্রীয় নৃত্যশিল্পী কিভাবে প্রতিষ্ঠিত হতে পারে? এ বিষয়ে শুনে নেব শাস্ত্রীয় নৃত্য শিল্পীর কিছু কথা উদ্ভাবনী নৃত্য হল আধুনিক নৃত্যশৈলী যা বিভিন্ন ধরণের নৃত্যের সহযোগে গঠিত।

আরও পড়ুন: ব্যবসায়ীর বাড়িতে দুঃসাহসিক ডাকাতি, গ্রেফতার ছয়

অন্যান্য শাস্ত্রীয় নৃত্যের মত ক্রিয়েটিভ ড্যান্সের কোন স্বতন্ত্র নিয়ম নেই। যদিও এটি কখনও কখনও ক্লাসিক্যাল এবং লোকনৃত্যের মত অন্যান্য নৃত্যের ধরনগুলিকে বিবেচনা করে, তবে এটির নাচের মোডের নিজস্ব পথ রয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে, শিল্পীরা অসংখ্য শাস্ত্রীয় নৃত্যের উন্নতি ঘটিয়েছে, যার ফলে আমরা আজকে যে আধুনিক রূপগুলি দেখতে পাচ্ছি তার সৃষ্টি। আজ, ভারতীয় শাস্ত্রীয় নৃত্যগুলি সারা বিশ্বে বেশ জনপ্রিয়। ভারতীয় শাস্ত্রীয় নৃত্য শৈলীগুলিকে প্রধান সাত প্রকারে শ্রেণীবদ্ধ করা হয়েছে: কত্থক, ভরতনাট্যম, মণিপুরী, কথাকলি, ওডিসি, কুচিপুরী এবং মোহিনীঅট্টম।

ভারতীয় শাস্ত্রীয় নৃত্য হল মন ও আত্মার নৃত্য এবং অত্যন্ত ঐতিহ্যবাহী। তবে ইদানিংকালে ক্রিয়েটিভ বা সৃজনশীল নৃত্যের প্রতি বর্তমান প্রজন্মের ঝোঁক বেশি। একজন সফল শাস্ত্রীয় নৃত্য শিল্পী মেঘমালা দাস বসু পরামর্শ দিচ্ছেন কিভাবে পেশা হিসাবে মানুষ শাস্ত্রীয় নৃত্যকে বেছে নেবে।

রাকেশ মাইতি