সৈকত রাউত 

Bangla Video: শিক্ষারত্ন পুরস্কার পেলেন বর্ধমানের সৈকত রাউত 

পূর্ব বর্ধমান: শিক্ষারত্ন পুরষ্কার পেলেন পূর্ব বর্ধমান জেলার বর্ধমানের বরশুলের সৈকত রাউত। সৈকত বাবু পূর্ব বর্ধমানের কলা নবগ্রাম নিম্ন বুনিয়াদী বিদ্যালয় এর শিক্ষক। প্রথম থেকেই তিনি তাঁর ছাত্র ছাত্রীদের জন্য বিশেষ ভূমিকা পালন করে এসেছেন। পড়ুয়াদের কথা মাথায় রেখে একাধিক উদ্যোগও নিয়েছেন তিনি। সহ-শিক্ষক হিসেবে এই কলা নবগ্রাম নিম্ন বুনিয়াদী প্রাথমিক বিদ্যালয়ে তিনি দশ বছর কর্মরত রয়েছেন। আর এবার এই সৈকত বাবু পেলেন শিক্ষারত্ন পুরস্কার। এই প্রসঙ্গে সৈকত বাবু জানিয়েছেন, শিক্ষারত্ন পুরস্কার পেয়ে আমি অত্যন্ত আনন্দিত এবং আপ্লূত। এটা আমার কাছে একটা স্বীকৃতি। এতদিন ধরে শিক্ষাক্ষেত্রে যে বিভিন্ন কাজ করেছি সেই কাজের একটা স্বীকৃতি।

সৈকত বাবুর কথায়,এই পুরস্কারটা মূলত দেওয়া হয় বিভিন্ন প্যারামিটারের বেসিসে। শিক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য শিক্ষকের অবদান , এবং সেই শিক্ষক সমাজে কি কি কাজ করেছেন সেই অবদান , সেই শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা কতটা, এছাড়াও শিক্ষক শিক্ষণ যে শিবির সেই শিবিরে সেই শিক্ষকের কি ভূমিকা। এরকম বিভিন্ন প্যারামিটার আছে। সেই প্যারামিটারের উপর ভিত্তি করেই এই পুরস্কার দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ভগ্নপ্রায় জিম সেন্টার এবার নতুন সাজে, দেখুন

সৈকত বাবু ইংরাজিতে স্নাতকোত্তর করে পিটিটি এবং বি এড করেছেন। বিশেষজ্ঞ কমিটির সদস্য হিসেবে সরকারি পাঠ্যপুস্তক বাটারফ্লাই নির্মাণে অংশগ্রহণ করেছেন। দুটি ন্যাশনাল জার্নাল এবং একটি ইন্টারন্যাশনাল জার্নালের পেপার প্রকাশ করেছেন তিনি। N.C.E.R.T. নিউ দিল্লিতে মাস্টার ট্রেনার হিসেবে কার্যসম্পাদন করেছেন। গেস্ট ফ্যাকাল্টি হিসেবে গভারমেন্ট অফ D.EI.ED কলেজে পাঠদানও করিয়েছেন তিনি।

ছাত্র জীবনে আবৃতি ও সংবাদ পাঠের জন্য পুরস্কার ও অর্জন করেছেন তিনি। শিক্ষক সৈকত রাউতের কথায় এই পুরস্কার তার একার নয়, সমস্ত সহকর্মী-সহ ছাত্রীদেরও এই পুরস্কারে অধিকার রয়েছে।এই পুরস্কার তার বিদ্যালয়ের সুনাম আরও বাড়িয়ে দেবে।

বনোয়ারীলাল চৌধুরী