খুদে শিশু তার পরিবারের সঙ্গে 

Wonder Kid: ছোট্ট শিশুর এত গুণ! সংখ্যাখেলায় তাক লাগিয়ে নাম উঠল ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে

মুর্শিদাবাদ: এক ছোট্ট শিশুর বিস্ময়কর প্রতিভা। বয়স মাত্র চার বছর। আর এই বয়সেই নিজের প্রতিভা তুলে ধরে তাক লাগিয়ে দিল। ১ থেকে ১০০ পর্যন্ত উল্টো করে বলে নাম উঠল ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে। আর পাঁচটা খুদের মতো খেলাধুলায় মেতে থাকে না রিফাত। সে করে পড়াশোনা। রিফাত থাকতে ভালবাসে একাই। সব সময়ই পড়াশোনা নিয়ে ব্যস্ত থাকে সে। মুর্শিদাবাদ জেলার ইসলামপুর থানার শিশু পল্লি এলাকায় এমনই এক খুদের নাম উঠেছে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে।

আরও পড়ুন: বহু দেশের চায়ের ডাক টিকিট! চা-কাহিনি সংগ্রহ করাই নেশা জলপাইগুড়ির এই ব্যক্তির

জানা গিয়েছে, ১ থেকে ১০০ পর্যন্ত উল্টো করে বলতে পারে সে। তার অনেক প্রতিভা, তাকে নিয়ে গর্বিত তার পরিবারের সদস্যরা। অঙ্ক যেন রক্তে রয়েছে রিফাতের। রিফাত কবিরের বাবা সব সময় বাইরে থাকেন। কাজের ক্ষেত্রে তার মা তাকে সব সময় গাইড করেন। আর বাকি বাচ্চারা যখন হাতে মোবাইল পেলেই কার্টুন নিয়ে ব্যস্ত হয়ে পড়ে, সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের ভিডিও নিয়ে ব্যস্ত হয়ে পড়ে, তখন রিফাত পড়াশোনায় ডুবে।

খুদে ১ থেকে ১০০ উল্টো করেই বলেই শিশুর এই বিস্ময়কর প্রতিভাতে খুশি পরিবারের সদস্যরা। ইতিমধ্যেই ইন্ডিয়া বুক অফ রেকর্ডস থেকে বাড়িতে ফোন করে জানানোর পরেই এসেছে শংসাপত্র ও একটি মেডেল। রিফাতের বাবা বলেন, ”আমার ছেলে নিজে থেকেই সমস্ত কিছু শিখেছে। সে খেলাধুলা করতে বেশি পছন্দ করে না। বন্ধু-বান্ধবদের সঙ্গেও থাকতে বেশি পছন্দ করে না। সে পছন্দ করে পড়াশোনা। তাই সে সেটাই বেছে নিয়েছে। তার ভবিষ্যতে কী আছে, আমি জানি না। তবে আমার ছেলে কিছু একটা হয়ে দেখাক, এটাই চাইব।”

এর প্রসঙ্গেই রিফাতের মা বলেন, ”আমার ছেলেকে নিয়ে আমরা অত্যন্ত খুশি। আমরা ভাবতে পারিনি সে এমনটা করে দেখাবে, আমার ছেলের বয়স মাত্র পাঁচ বছর। আর এইটুকু বয়সের মধ্যেই সে নাম কেড়ে নিল। আমরা গর্বিত।”

কৌশিক অধিকারী