আকাশে উড়ছে ঘুড়ি

South 24 Parganas News : বাজার দখল করেছে পেটকাটি, চাঁদিয়াল আর ময়ূরপঙ্খীতে! আসছে বিশ্বকর্মা পুজো

দক্ষিণ ২৪ পরগনা: মাঝে আর কয়েকটা দিন তারপরেই বাঙালির আরও এক উৎসব বিশ্বকর্মা পূজা। এই পুজো যেন বাঙালির শারদীয়া উত্‍সবের আগমনী বার্তা নিয়ে আসে।

বিশ্বকর্মা পুজো মানেই আকাশ জুড়ে ঘুড়ির মেলা। বিভিন্ন ধরনের ঘুড়ি৷  পেটকাটি, চাঁদিয়াল, ময়ূরপঙ্খী, মুখপোড়া আরও কত নামের ঘুড়ি যে আকাশ আলো করে থাকে তা আর নতুন করে বলার কিছু নেই। বিশ্বকর্মা পুজোর সকাল থেকেই শরতের আকাশের দখল নেয় রঙবাহারি ঘুড়ির দল।

আরও পড়ুন: আরও সঙ্কটজনক সীতারাম ইয়েচুরি! ভেন্টিলেশনেই রয়েছেন সিপিআইএম-এর সাধারণ সম্পাদক

বিভিন্ন ঘুড়ির দোকানে বিশাল ভিড়ও নজর কেড়েছে। দক্ষিণ ২৪ পরগনা জেলার জয়নগরে গঞ্জের বাজারে প্রতি বছরের মতো এই বছর রাস্তার দুই ধারে বসেছে একের পর এক ঘুড়ির দোকান।

আর তাই বিশ্বকর্মা পুজোর দোকানে ভিড় জমতে দেখা যাচ্ছে। বিভিন্ন ধরনের সুতোর কদরও বেড়েছে। আগে যে কোন সুতো দিয়েই ঘড়ি উড়ানো হতো। এখন আবার নানা ধরনের মাঞ্জা এসেছে।

আরও পড়ুন : সাবধান! যে কোনও মুহূর্তে বন্ধ হয়ে যেতে পারে আপনার এসি, বিপদ এড়াতে মেনে চলুন এই কয়েকটা উপায়

আগে কাচের গুঁড়োর মাঞ্জার জায়গায় এখন বাজার দখলে পাল্লা দিচ্ছে চিনের মাঞ্জা। যা বেশ ভাল ধার। শক্তপোক্তও বটে। ফলে অনেকেই এখন চিনা মাঞ্জার দিকে ঝুঁকেছেন।

চমক রয়েছে ঘুড়িতেও। পশ্চিমবঙ্গে সাধারণত চৌকো ঘুড়ির বাজার। সে কাগজের হোক বা প্লাস্টিকের। এখন আবার সেই প্রচলিত ধরনে থাবা বসিয়েছে বিভিন্ন বাহারি ঘুড়ি। যা সবসময় চৌকো নয়। চিনে যেমন নানা ধরণের আকৃতির ঘুড়ি দেখা যায়। এখন রাজ্যের বিভিন্ন জায়গাতেও ঘুড়িপ্রেমীদের হাতে সেই সব ঘুড়ি শোভা পাচ্ছে।

সুমন সাহা