থিমের কাজে ব্যস্ত শিল্পী

Durga Puja 2024: ‘প্রতিটি টালিতেই প্রকৃতি সুন্দর’, এমনই থিমে সাজছে মণ্ডপ! স্বল্প বাজেটে বাজিমাত এই ক্লাবের

কোচবিহার: দুর্গাপুজোর তোড়জোড় শুরু হয়ে গিয়েছে সকলের মধ্যে। এক বছরের অপেক্ষার অবসান হতে আর মাত্র কিছুটা সময় বাকি। তবে এখনের দুর্গাপুজোয় সাবেকিয়ানার থেকে থিমের আকর্ষণ বেশি লক্ষ্য করা যায়। তাই তো বর্তমানে ছোট থেকে বড় সকল পুজো কমিটির প্রধান আকর্ষণ থাকে নতুন এবং মনকাড়া থিম। জেলার দুর্গাপুজোয় এবার অন্যতম আকর্ষণীয় থিম তৈরি হচ্ছে কোচবিহার ডোডেয়ারপার নবশক্তি সংঘের পুজোয়। সম্পূর্ণ পরিবেশ বান্ধব উপায়ে মাটি ও বাঁশ দিয়েই তৈরি হচ্ছে গোটা এই থিমের পুজো মণ্ডপ।

নবশক্তি সংঘের পুজো কমিটির সম্পাদক দেবদূত দে জানান, গত বছরগুলিতে তাঁদের থিমের আকর্ষণ বহু দর্শনার্থী ও পুণ্যার্থীদের মন আকর্ষণ করেছিল। তবে মাঝে কোভিডের পর কিছুটা ভাঁটা পড়েছিল পুজোয়। তবে এবার আবার মোট ১২ লক্ষ টাকার বাজেটে আকর্ষণীয় থিম তৈরি করা হচ্ছে। যদিও তাঁদের পুজো গ্রাম্য এলাকার পুজো। তাই পুজোর বাজেট কিছুটা কম থাকে। তবে তাঁদের পুজোর মান কিন্তু শহরের পুজোগুলিকে সহজেই টেক্কা দেয়। তাই দীর্ঘ দেড় মাসের বেশি সময় ধরে এই থিমের কাজ চলছে।

থিমের শিল্পী শৌভিক ভৌমিক জানান, ”চলতি বছরের বেশিরভাগ ক্লাব ভাল পুজো করার জন্য তোড়জোড় শুরু করছে। তবে অনেকেই হয়তো ভুলবশত ফোমের ব্যবহার করে ফেলছে সময় বাঁচাতে গিয়ে।” তবে তাঁরা একেবারেই পরিবেশ বান্ধব উপায়ে তৈরি করছেন গোটা পুজো মণ্ডপ।

আরও পড়ুন: কান্দি মহকুমা হাসপাতালে প্রসূতির মৃত্যু! উত্তেজনা হাসপাতালে, নার্সদের বিরুদ্ধে বিক্ষোভ

মণ্ডপে ব্যবহার করা হচ্ছে বাঁশ, মাটি ও সুতো। এবারে এখানের থিমের নাম রাখা হয়েছে ‘প্রতিটি টালিতেই প্রকৃতি সুন্দর’। ইতিমধ্যেই বহু মানুষের কাছে কৌতূহলের বিষয় হয়ে দাঁড়িয়েছে এই ক্লাবের থিম। তাই বহু মানুষ মাঝে মধ্যেই ক্লাবের পুজো মণ্ডপের সামনে দাড়িয়ে দেখছেন থিমের কাজ।

জেলায় বহু মানুষ ইতিমধ্যেই এই ক্লাবের পুজো মণ্ডপের ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত করতে শুরু করেছেন। জেলার মানুষের পাশাপশি বাইরের মানুষদের কাছেও একটা আকর্ষণের বিষয় হয়ে দাঁড়িয়েছে এই ক্লাবের পুজোর থিম। তবে স্বল্প বাজেটের এই প্রকৃতিবান্ধব থিম বহু মানুষকে আকর্ষণ করবে, এটুকু নিঃসন্দেহে বলা সম্ভব।

Sarthak Pandit