বর্ধমান বিশ্ববিদ্যালয় 

B.ED Admission: বিএড করতে চান? দুর্দান্ত সুযোগ রয়েছে বর্ধমান বিশ্ববিদ্যালয়ে, আজই আবেদন করুন

পূর্ব বর্ধমান: ব্যাচেলর অফ এডুকেশন (বিএড) কোর্স করার সুযোগ রয়েছে বর্ধমান বিশ্ববিদ্যালয়ে। নির্দিষ্ট কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। ইতিমধ্যেই এই বিষয়ে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ভর্তি সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ফ্রেশার এবং ডেপুটেড প্রার্থীদের জন্য মোট ৫০টি আসন বরাদ্দ করা হয়েছে।

ডেপুটেড প্রার্থী অর্থাৎ সরকারি স্কুলের পঞ্চম থেকে সপ্তম শ্রেণির শিক্ষক, যাঁরা এখনও প্রশিক্ষণ নেননি, কিন্তু কাজ করছেন, সেই সকল শিক্ষকদের কথা বলা হয়েছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন শূন্য থাকলে, ফ্রেশারদের কিন্তু ওই আসনে ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হবে।লাইফ সায়েন্স গ্রুপ -বায়োটেকনোলজি, পুষ্টিবিদ্যা, মাইক্রোবায়োলজি, এনভায়রনমেন্টাল সায়েন্স, প্রাণীবিদ্যা, উদ্ভিদবিদ্যা, ফিজ়িয়োলজি।ফিজ়িক্যাল সায়েন্সেস গ্রুপ – ইলেক্ট্রনিক্স, রসায়ন, বায়োকেমিস্ট্রি, পদার্থবিদ্যা। ম্যাথমেটিক্স গ্রুপ – রাশিবিজ্ঞান, কম্পিউটার অ্যাপ্লিকেশন, কম্পিউটার সায়েন্স, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি, গণিত। এই বিষয়গুলি নিয়ে পড়ার সুযোগ রয়েছে।

আরও পড়ুন- বিশ্বকর্মা পুজোর আগে ঘরের চার কোণে ছিটিয়ে দিন…! গোপনে করুন ‘এই’ কাজ, কাটবে ফাঁড়া-সঙ্কট, কাঁড়ি কাঁড়ি টাকায় ভরবে ঘর-সংসার

চলতি ইংরেজি মাসের ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি হওয়ার জন্য আগ্রহীদের আবেদনপত্র গ্রহণ করা হবে। ২০ সেপ্টেম্বর সম্ভাব্য মেধাতালিকা এবং প্রথম দফার কাউন্সেলিংয়ের দিন প্রকাশ করা হবে। পরবর্তীতে দ্বিতীয় দফায় ২৪ অক্টোবর কাউন্সেলিং করানো হবে।ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি এবং বিজ্ঞান শাখায় ৫০ শতাংশ নম্বর পেয়ে স্নাতকোত্তর অর্জন করেছেন, এমন ব্যক্তিরা আবেদনের জন্য সুযোগ পাবেন। যাঁরা আবেদন করবেন তাঁদের বয়স ৩৮ বছরের মধ্যে হতে হবে।

আরও পড়ুন-ভয়ঙ্কর দুঃসময় শেষ…! আগামী ১৮ দিন বিরাট ‘মালামাল’, সূর্য-বুধের মহামিলনে ত্রিভুবন কাঁপাবে ৩ রাশি, বুধাদিত্য রাজযোগে খারাপ কাজও সুসম্পন্ন হবে!

ফ্রেশার প্রার্থীদের ৪,৫৩০ টাকা এবং ডেপুটেড প্রার্থীদের ১২,২৩০ টাকা অ্যাডমিশন ফি হিসাবে জমা দিতে হবে। ক্লাস শুরু হবে ২১ অক্টোবর থেকে। বুদ্ধির ভিত্তিতে সকল প্রার্থীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। নির্দিষ্ট বিষয়ে বিস্তারিত জানার জন্য মূল বিজ্ঞপ্তিটি দেখে নেওয়া প্রয়োজন।

বনোয়ারীলাল চৌধুরী