সাহায্য তে দিচ্ছে তারা

Students: ওদের কুর্নিশ! পিঠে ঝোলানো বই ব‍্যাগ, যা করল পড়ুয়ারা…জানলে অবাক হবেন

পশ্চিম মেদিনীপুর: বেশিরভাগ ছেলেমেয়েদের পিঠে ঝোলানো ব্যাগ। কেউ টিউশন পড়ে এসেছে, কেউ আবার স্কুলে যাবে। তবে তাদের চিন্তাভাবনা এবং উদ্যোগে কোথাও খামতি নেই। ওরা পড়াশোনা করে, পড়াশোনার পাশাপাশি যা করছে, তা সমাজের কাছে দৃষ্টান্ত। সমাজের প্রত্যেককে দিচ্ছে নতুন করে ভাবার বার্তা।

ওদের মধ্যে প্রত্যেকেই একাধিক স্কুলের দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রী। কেউ বিজ্ঞান বিভাগ, কেউ কলা বিভাগ, কেউ আবার বাণিজ্য বিভাগে পড়াশোনা করে। তবে তাদের লক্ষ্য একটাই। তাদের এই উদ্যোগকে কুর্নিশ জানাতে হয়।

আরও পড়ুন: ‘৩ টে ফোন…’ টানা ৭ ঘণ্টা জিজ্ঞাসাবাদ! ইডি দফতর থেকে বেরিয়েই ‘আসল কারণ’ বলে দিলেন তৃণমূলের চিকিৎসক নেতা সুদীপ্ত!

বেশ কিছু ছেলেমেয়ে মিলে এক বছর আগে শুরু করেছিল পথচলা। কিছু বন্ধু সংগঠিত হয়ে উদ্যোগ নিয়েছিল সাধারণ অসহায় মানুষের পাশে দাঁড়ানোর। সারা বছর ধরে একাধিক কর্মসূচির পর এক বছর পূর্তি উপলক্ষে যা করল, জানলে অবাক হবেন।

পশ্চিম মেদিনীপুরের বেলদার কেশিয়াড়ি মোড়ে এক অশীতিপর বৃদ্ধ দাঁড়িয়ে থাকেন লাঠি নিয়ে। লেভেল ক্রসিং দিয়ে কাউকে গলতে দেন না তিনি। যারা অসচেতনবশত রেলগেট পেরিয়ে চলেন তাদেরকে কখনও ধমক দেন, কখনও আবার সহানুভূতির সঙ্গে বোঝাতে থাকেন।

আরও পড়ুন: মোবাইলের নেশায় আসক্ত বাড়ির খুদে? এই ৫ টিপস্ কাজে লাগান, নিজে থেকেই ফোন দেখা ছেড়ে দেবে সন্তান

তবে এবার সেই বৃদ্ধ মানুষকে পোশাক, জুতো, সামান্য কিছু খাবার, ছাতা দিয়ে সাহায্য করল এই পড়ুয়ারা। এছাড়াও এদিন কলেজে ভর্তি হওয়া এক মেধাবি ছাত্রীর হাতে সাহায্য তুলে দেয় দ্বাদশ শ্রেণীর এই ছেলেমেয়েরা। নিজেদের টিফিনের খরচ বাঁচিয়ে, কখনও বিভিন্ন মানুষের কাছে চেয়ে সারা বছর ধরে একাধিক কর্মসূচির নেয় তারা। তাদের এই উদ্যোগকে কুর্নিশ জানিয়েছেন সকলে।

রঞ্জন চন্দ