হাসপাতালের গেটে বিক্ষোভ

Hospital: হাসপাতালের নিরাপত্তায় সমস্যায় এলাকাবাসী! কী এমন হল বারাসতে

উত্তর ২৪ পরগনা: হাসপাতালের নিরাপত্তা সুনিশ্চিত করতে এসে বাধার মুখে প্রশাসন! আরজি কর কাণ্ডে সুপ্রিম কোর্টে চলা মামলায় প্রতিটি হাসপাতালের নিরাপত্তা সুনিশ্চিত করার নির্দেশ দিয়েছে কোর্ট। সেই মতো উত্তর ২৪ পরগনা জেলার গুরুত্বপূর্ণ বারাসাত মেডিকেল কলেজ হাসপাতাল চত্বর পর্যবেক্ষণ করে, হাসপাতাল সংলগ্ন একাধিক গেট বন্ধ করে পাঁচিল তোলার নির্দেশ দেয় বারাসাত পুলিশ জেলার পুলিশ সুপার।

সেইমতো এই দিন সকাল থেকে কাজ শুরু করতে গেলে বাধার সম্মুখীন হন কর্মীরা। বারাসাত হসপিটাল এর পেছন এলাকার একটি গেট বন্ধ করতে গেলে স্থানীয় এলাকার মানুষজন বাধা দেন ও বিক্ষোভ দেখান। তাদের দাবি, ৫০ বছরের অধিক ধরে রয়েছে যাতায়াতের এই রাস্তা। অনেক ক্ষেত্রে এই রাস্তা ছাড়া যাতায়াতের কোন রাস্তাও নেই এলাকার বাসিন্দাদের।

আরও পড়ুন: ঘটনার দিন হোটেলে কেন ছিলেন, সঙ্গে কে ছিল? আরজি কর কাণ্ডে এবার বড় হোটেল-রহস্য

কয়েক পা হাঁটলেই যেখানে হাসপাতালের এমার্জেন্সিতে পৌঁছানো যায়, সেই জায়গায় দাঁড়িয়ে এই পাঁচিল তোলা হলে প্রায় তিন কিলোমিটার অতিরিক্ত ঘুরে তবে হাসপাতালে পৌঁছতে হবে প্রয়োজনে। ফলে বিপদে বা দুর্ঘটনায় রোগীদের নিয়ে যেতে চরম হয়রানির শিকার হতে হবে। অতীতে হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনা করে সমস্যা সমাধান করেছিলেন বলে দাবি স্থানীয়দের।

এই জায়গায় হাসপাতালে নিরাপত্তা বজায় রাখতে প্রয়োজনে সিসিটিভি ক্যামেরা ও নিরাপত্তা কর্মী এই গেট গুলিতে রাখার প্রস্তাব দেওয়া হয় স্থানীয় এলাকাবাসীদের তরফে। তবে তাদের এই দাবি কতটা শেষ পর্যন্ত কার্যকর হয় এখন সেটাই দেখার। তবে বিক্ষোভের জেরে আপাতত বন্ধ রয়েছে কাজ।

—– Rudra Narayan Roy