সেজে উঠছে রবীন্দ্র সংঘের মণ্ডপ

Durga Puja 2024: রাজস্থানি নকশা, চোখ ধাঁধানো আলোর সাজে সেজে উঠবে শিলিগুড়ির এই মণ্ডপ! কাজ চলছে জোর কদমে

শিলিগুড়ি: শিলিগুড়ি রবীন্দ্র সংঘের এবার ৭২ তম বর্ষের দুর্গাপুজো। এবছর তাদের থিম ‘ পাধারো মারে দেশ’ শিলিগুড়ির কারিগরেরা এই সম্পূর্ণ থিম তৈরি করছেন।

পুজোর সময় প্যান্ডেল ঘুরে প্রতিমা দেখা এবং বিভিন্ন ক্লাবের থিমের বিষয়গুলি উপভোগ করাই আনন্দ দেয় সকলকে। সেই কারণেই প্রতি বছর জেলায় বিভিন্ন প্রান্তে বিগ বাজেটের পুজো করে থাকে বেশিরভাগ ক্লাব কর্তৃপক্ষ। শুধু কলকাতা নয়, নানা জেলার পুজোর আকর্ষণীয় থিম সকলের নজর কেড়ে নেয়। শিলিগুড়ির রবীন্দ্র সংঘও তার থেকে পিছিয়ে নেই৷

গোটা পুজো প্যান্ডেল জুড়ে থাকবে বেশ ভাল নিপুণ রাজস্থানী হাতের শিল্পকর্ম। রাজস্থান যার যায়নি তারা এবার রাজস্থান দেখবে শিলিগুড়িতে। এছাড়াও পুজো প্যান্ডেলে আকর্ষণীয় আলোকসজ্জা ও আবহ থাকতে চলেছে।

শিলিগুড়ি শহরের নামজাদা শিল্পীর হাত ধরে চলছে মন্ডপ সজ্জার কাজ। প্রায় তিন মাস আগে থেকে শুরু হয়েছে মন্ডপ সজ্জার কাজ। অনেকটাই এগিয়েছে কাজ। সমস্ত পরিবেশ বান্ধব জিনিস দিয়ে চলছে মন্ডপ সজ্জার কাজ। রাজস্থানি শিল্প কলা ফুটিয়ে তোলা হচ্ছে মন্ডপ সজ্জার মধ্যে দিয়ে।

রবীন্দ্র সংঘের মুখপাত্র উদয়ন দাশগুপ্ত বলেন, ‘‘প্রতিবছরই রবীন্দ্র সংঘ মানুষের দৈনন্দিন জীবনের ওপর থিম করে মন্ডপ সজ্জা করে থাকে। এবার একটু ভিন্ন চিন্তাভাবনা করেছি। এবার আমাদের থিম ‘পধারো মারে দেশ ৷ নামেই বোঝা যাচ্ছে রাজস্থানের ছায়া রয়েছে আমাদের পুজো মন্ডপে। মূলত এখনও যাঁরা রাজস্থানে যাননি, তাঁদের কথা ভেবেই এমন চিন্তাভাবনা। রবীন্দ্র সংঘের মুখপাত্রের আশা গতবছরের তুলনায় ভিড় ছাপিয়ে যাবে এবার ।

অনির্বাণ রায়