মা মেন্ডায় চন্ডি

Durga Puja 2024: নেই অসুর, জোড়া সিংহে আরোহণ করেই পূজিতা চতুর্ভুজা দেবী! এই পুজোর ইতিহাস অবাক করে দেয়

পিয়া গুপ্তা, উত্তর দিনাজপুর: অসুরবিহীন জোড়া সিংহের উপর সওয়ার করেই বহু বছর ধরে পূজিত হয়ে আসছেন মা মেন্ডায় চণ্ডী । উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ এর তিলগাঁও গ্রাম। এই তিলগাঁও গ্রামে বহু বছর ধরে দেবী দুর্গা পূজিত হয়ে আসছেন মেন্ডায় চণ্ডীরূপে। কথিত, হেমতাবাদের কাকর্ষিণের ঐতিহ্যবাহী উতমাইচণ্ডীর পাঁচ বোনের এক বোন হচ্ছে মেন্ডায় চণ্ডী।

এখানে অসুরবিহীন জোড়া সিংহের উপর সওয়ার করেই মা চতুর্ভুজা রূপে পূজিত হন। গ্রামের প্রাকৃতিক পরিবেশের মাঝে পুকুরপাড়ে ইটের গাঁথুনি ও টিনের ছাউনিতে পূজিত হন দেবী। এখানে মহাষষ্ঠীতে মায়ের বোধন হয় না। দুর্গা পুজোর সপ্তমীর দিনে এখানে দেবীর পুজো শুরু হয়। দশমীর সন্ধ্যায় মেলার মধ্য দিয়ে এই পুজোর সমাপ্তি ঘটে। লোককথা অনুসারে এই দেবীর পুজো কয়েকশো বছরের পুরনো।

আরও পড়ুন : দেবীর নৈবেদ্যে ৬ মণ চাল, ৪০০ বছর ধরে হয়ে আসছে ‘ছয় বুড়োর পুজো’

এই  পুজোর সঙ্গে নাম জড়িয়ে আছে বাহিন জমিদার বাড়ির। জানা যায় জমিদার এই পুজোর জন্য বেশ কিছু জমি ও দান করেছিলেন। সেই জমিতে ফসল চাষ করে যে অর্থ আসে সেখানে পূজিত হন দেবী। বহুদূরান্ত থেকে মানুষ এই পুজোতে শামিল হয়ে থাকেন। এ পুজোতে মাকে বিভিন্ন ধরনের ফল, নাড়ু ,মুড়ি ও পায়েস ,মিষ্টি ভোগ হিসেবে দেওয়া হয়। মহালয়া থেকে এই গ্রামের মানুষ পুজো উপলক্ষে নিরামিষ ভোজন করে থাকে। প্রাচীন এই পুজো ঘিরে ইতিমধ্যেই জোডরকদমে শুরু হয়ে গিয়েছে তিলগাঁও গ্রামের প্রস্তুতি।