ঠাকুরদালান

Durga Puja 2024: ২০০ বছর পুরনো এই পুজো! শিকদার বাড়ির দুর্গাপুজো আজ সর্বজনীন

অনন্যা দে, আলিপুরদুয়ারঃ শরতের নীল আকাশ মিলেছে সবুজ ধান খেতের দিগন্তে। দু’পাশের ধানের খেত পেরিয়ে ওই দেখা যায় জমিদার বাড়ি।কালের নিয়মে সাবেকিয়ানা অনকেটা ফিকে হলেও পূর্বপুরুষদের দুর্গা পুজো নিয়ম নিষ্ঠার সঙ্গে পালিত হয় জটেশ্বরের শিকদার বাড়িতে।

দেশভাগের কারণে প্রায় আশি বছর আগে ছিন্নমূল হতে হয়েছিল ওই শিকদার পরিবারকে। তার পর থেকেই স্থায়ী ঠিকানা আলিপুরদুয়ারের ফালাকাটা ব্লকের জটেশ্বর দুই নম্বর গ্রাম পঞ্চায়েতের নবনগর। প্রায় দু’শো বছরের পুরোনো রীতি মেনেই এখনও দুর্গাপুজো হয়  শিকদার বাড়ির ঠাকুরদালানে। পুজোর কয়েকটি দিন শিকদার বাড়ির সদস্যদের সঙ্গে মিশে যান প্রতিবেশীরাও। ওই পুজোয় কোন জাঁকজমক আলো-আঁধারি খেলা না থাকলেও এলাকার এতো মানুষ ভিড় জমান যে, শিকদার বাড়ির ওই পুজো এখন সর্বজনীন।

আরও পড়ুন : মাথায় ঘটভরা আগুন, হাতে ঢাকের বোল…পুজোর আগে প্রস্তুতি তুঙ্গে মহিলা ঢাকিদের

পরিবারের সদস্যদের থেকে জানা গিয়েছে, বাংলাদেশে শিকদার বাড়িতে প্ৰথম এই পুজো শুরু হয়েছিল। তারপর থেকে প্রাচীন রীতি মেনে আজও পুজোর রেওয়াজ ধরে রেখেছেন শিকদার পরিবারের সদস্যরা। পরিবারের তরফে রঞ্জিত শিকদার জানান, “প্রাচীন নিয়ম ও নিষ্ঠা সহকারে পুজো করা হয় । আমাদের বাড়ির প্রতিমা প্রায় ৪-৫ কিলোমিটার দূর থেকে কাঁধে করে নিয়ে আসা হয়, কাঁধে করেই দশমীতে বিসর্জনও দেওয়া হয়। বহু এলাকাবাসী ওই প্রতিমা আনার দিন সামিল হন। রীতি মেনে অষ্টমীর গভীর রাতে রক্ষাকালীর পুজো করা হয়।” এই পুজো যে বহু প্রাচীন তার নিদর্শন হিসাবে পুরোনো পিতলের ঢাল ও তরোয়াল পুজো মণ্ডপে নিয়ম করে রাখা হয় ইতিহাসকে সাক্ষী রাখতে।